শিক্ষার্থীদের হাত ধরেই এগিয়ে যাবে দেশ

কিশোর বাংলা প্রতিবেদন: উদ্যোগী তরুণের হাত ধরে যাত্রা শুরু ‘বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিল’ নামের সেবা মূলক সংগঠনটির। শুরুটা ২০১১ সালে হলেও মাত্র ৬ বছরেই দেশের ২৪টি জেলার ৫৫টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় মিলিয়ে প্রায় ১৫’শত শিক্ষার্থী হাত মিলিয়েছে, তাদের সঙ্গে। চালিয়ে যাচ্ছেন, বিভিন্ন সেবামূলক কর্মকান্ড।
বর্তমানে ২১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ছাড়াও ৪১টি ইউনিট কমিটির মাধ্যমে দূর্বার গতিতে এগিয়ে চলছে, বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিল।
শিক্ষার্থীদের এমন কাজের সঙ্গে হাত মিলিয়েছেন, সমাজের সম্মানীত ব্যক্তিরাও। ২০১৬ সালে বন্যা কবলিত মানুষের সহায়তার হাত বাড়াতে  গাইবান্ধার ফুলছড়িতে ছুটে যায় স্টুডেন্ট কাউন্সিলের সদস্যরা। সেখানে প্লাবিত মানুষেদের কাছে ত্রাণ বিতরণ করেন, তারা।
এছাড়াও পথশিশুদের নিয়ে চট্টগ্রাম, রাজশাহী,পুরান ঢাকা ও মিরপুরে ”মুক্তধারা বিদ্যাপীঠ” নামে চারটি স্কুল পরিচালনা করে থাকে সংগঠনটি। এই স্কুলের শিক্ষার্থীদের বিনা মূল্যে বই-খাতা ও খাবারের ব্যবস্থা রয়েছে।
সংগঠনটির কার্যক্রম সম্পর্কে সভাপতি আশেক সোপান বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকেই এগিয়ে যাচ্ছে স্টুডেন্ট কাউন্সিলের সদস্যরা। এছাড়া্ও স্কুল কলেজের শিক্ষার্থীদের ছোটবেলা থেকেই সামজিক কর্মকান্ডে সংযুক্ত করতেই আমাদের এ ছুটেচলা।
সংগঠনটির সাধারণ সম্পাদক রাগীব হাসান জানান, শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি দেশ ও মানব সেবায় এগিয়ে আসতে হবে। তাই সমাজ পরির্বতনের জন্য আমাদের এ উদ্যোগ আরও বেশি শক্তিশালী ভূমিকা রাখবে। এছাড়াও সমাজিক দায়বদ্ধতা থেকে মানুষের সেবায় সবাইকে এগিয়ে আসা উচিৎ বলেও জানান, তিনি।