শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে ‘শরৎ বিহারী প্রতিবন্ধী স্কুল’

কিশোর বাংলা প্রতিবেদন: প্রতিবন্ধীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে ‘শরৎ বিহারী প্রতিবন্ধী স্কুল’। ২০১৬ সালে প্রতিষ্ঠা লাভ করে বিদ্যালয়টি। প্রতিবন্ধীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা, শিক্ষা ও জ্ঞানের আলো পাওয়া এবং প্রতিভা বিকাশের নেপথ্যে রয়েছেন শিক্ষাগুরু মো. সোহরাব আলী হাওলাদার।

তিনি গলাচিপা সরকারি ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত সহকারি অধ্যাপক, পটুয়াখালী জেলা জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর সহসভাপতি ও পটুয়াখালী সদর উপজেলার লোহালিয়া এলাকার মৃত কাঞ্চন আলী হাওলাদারের ছেলে। ১৯৭৯ সালে গলাচিপা সরকারি ডিগ্রি কলেজে বাংলা বিভাগে সুনামের সাথে অধ্যাপনা শুরু করেন এবং ২০১৪ সালে অবসর গ্রহণ করেন।

প্রতিবন্ধী স্কুলে বর্তমানে ১২ জন শিক্ষক-শিক্ষিকা ও ১২০ জন শিক্ষার্থী রয়েছে। সপ্তাহের মধ্যে সোম, বুধ ও শুক্রবার সকাল ৯ টায় ক্লাশ শুরু হয়, শেষ হয় দুপুর ১২ টায়। আর রবি, মঙ্গল ও বৃহস্পতিবার শিক্ষক-শিক্ষিকারা প্রতিবন্ধী শিক্ষার্থীদের বাড়ি বাড়ি গিয়ে তাদের পরিদর্শনসহ নানা শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে থাকেন।

বর্তমানে বিদ্যালয়ে ১২ ধরনের প্রতিবন্ধীদের শারীরিক, মানসিক, বুদ্ধি বিকাশের বহুমাত্রিক শিক্ষা দেয়া হয়। জীবন ও জীবিকার পথের সন্ধান দেয়ারে উদ্দেশ্যে এ শিক্ষা প্রতিষ্ঠানের। পৌরসভার সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী শিশুদের নিয়মিত শিক্ষাদান এলাকার প্রায় সকল শ্রেণির মানুষের মাঝে ব্যাপক আলোড়ন ও প্রশংসার ঝড় তুলেছে।