বিশ্বের সবচেয়ে বড় স্কুল!

কিশোর বাংলা প্রতিবেদন: এটি বিশ্বের অন্যতম বড় স্কুল। এই স্কুলের ছাত্র-ছাত্রীর সংখ্যা ৫৫ হাজার। এত বেশি সংখ্যক ছাত্র-ছাত্রীর পড়াশোনার জন্য রয়েছে মোট ১১শ ক্লাস রুম। এর অবস্থান ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের লক্ষৌ শহরে।

এর নাম ‘সিটি মন্টেসরি স্কুল’ সংক্ষেপে সিএমএস। ১৯৫৯ সালে জগদীশ গান্ধী ও তার স্ত্রী ভারতী মিলে এই স্কুল প্রতিষ্ঠা করেন। অনেক দিন ধরেই তাদের স্বপ্ন ছিলএকটা স্কুল করার। কিন্তু তাদের সামর্থ ছিল না। ৩০০ টাকা ধার করে এই স্কুল শুরু করেন তারা। প্রথমে এর শিক্ষার্থী ছিল মাত্র পাঁচজন। এ তথ্য জানান ৭৯ বছরের জগদীশ।

স্কুলের সেরা ক্যাম্পাসটি লক্ষৌর গোমতী নগরে। বেসরকারি ইংরেজি মাধ্যমের এই স্কুলটি সর্বভারতীয় পরীক্ষায় ভালো ফল করার পাশাপাশি আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলির সঙ্গে ছাত্র বিনিময় কর্মসূচিতেও রয়েছে এগিয়ে। স্কুলটি আইএসসিই বোর্ডের আওতায়।

এ স্কুলের শিক্ষার্থীদের বয়স ৩ থেকে ১৭ বছর। প্রতি ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা ৪৭ এবং সবাইকে স্কুল ইউনিফর্ম পরতে হয়। তবে সবাই কখনই একসঙ্গে প্রার্থনা সভায় অংশ নিতে পারে না। কারণ তাদের এক সঙ্গে রাখার মতো জায়গা নেই ওই স্কুলে।

জগদীশ বলেন, স্কুলে শিক্ষার্থীদের জন্য রয়েছে ৪ হাজার ৬শ জন শিক্ষক, ৩ হাজার কম্পিউটার এবং ১১শ শ্রেণিকক্ষ। এ ছাড়া স্কুলের রয়েছে ১৫টি চৌখস ক্রিকেট টিম।

টিফিনের ১৫ মিনিটে স্কুল চত্বরে ঘুরে বেড়ায় প্রায় ১২ হাজার শিক্ষার্থী। স্কুলে পড়াশোনা ছাড়াও শরীরচর্চা ও মনসংযোগে অতিরিক্ত গুরুত্ব দেওয়া হয়।

২০০৫ সালে শিক্ষার্থীর সংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় স্কুল হওয়ার গৌরব অর্জন করে সিএমএস। নাম ওঠে গিনেস বুকেও।

স্কুলটি ২০১৫ সালে জড়িয়ে যায় বড় বির্তকে। তখন ১৩ জন দরিদ্র শিক্ষার্থীকে ভর্তি নিতে রাজি হয়নি এই বড় স্কুল কর্তৃপক্ষ। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। এ নিয়ে নোটিস পাঠায় ইলাহাবাদ হাইকোর্ট। পরে সুপ্রিম কোর্টের নির্দেশে ওই শিক্ষার্থীদের ভর্তি নিতে বাধ্য হয় স্কুল কর্তৃপক্ষ।