প্রতিদিন কুইজ প্রতিদিন পুরষ্কার – ৪৭

ওয়ারিসা আফসিন নাওমি : কিশোর বাংলা অনলাইন পোর্টালেপ্রতিদিন কুইজ প্রতিদিন পুরষ্কারনামে আয়োজন করা হয়েছে কুইজের আসর । প্রতিদিনের এ আয়োজনে থাকছে তিনটি করে কুইজ। আর প্রতিদিন কুইজ পুরষ্কার হিসেবে থাকছে বই এবং শিক্ষামূলক উপকরণ। যা কুইজ বিজয়ীদের ঠিকানায় নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে দেওয়া হবে।
প্রতিদিন কুইজ৪৭ এর উত্তর পাঠানোর শেষ সময় আগামী ৩০ জানুয়ারি ২০১৮। প্রতিদিন কুইজ৪৭ এর সঠিক উত্তর দাতাদের মধ্য থেকে লটারীর মাধ্যমে বিজয়ীদের নাম এবং উত্তর প্রকাশ করা হবে আগামী ৩১ জানুয়ারি ২০১৮। সঠিক উত্তরদাতা পাওয়া না গেলে নির্ধারিত তারিখে শুধুমাত্র উত্তর প্রকাশ করা হবে।
আজকের কুইজ৪৭
১। নোরার আম্মুর তিন সন্তান আছে। তাদের একজনের নাম হাসান ও আরেকজনের হাবিব। আপনাদের বলতে হবে তাহলে অন্য সন্তানের নাম কি? ?
২। ইড়িং বিড়িং তিড়িং ভাই,
চোখ দুটি তার মাথা নাই।
আছে দুটি বাঁকা হাত,
পানিতে বসে খায় ভাত ।
৩।নায়করাজ রাজ্জাক সম্প্রতি পরলোকগমন করেছেন। তিনি তাঁর জীবনে অসংখ্য চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে খ্যাতি অর্জন করেন। আপনাদেরকে বলতে হবে তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্রের নাম কী?
কুইজ৪২ এর উত্তর
১। চাষী নজরুল ইসলাম।
২। ১৯৫৬ সালে।
৩। ১৮৮৯ সালের ১৬ এপ্রিল।
বিশেষ দ্রষ্টব্য : প্রতিদিন কুইজ৪২ এর উত্তর পাঠিয়েছেন ১০২৩ জন। এর মধ্যে তিনটি কুইজের সঠিক উত্তর দিতে পেরেছেন যারা তাদের মধ্য থেকে তিন জনকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হয়েছে। প্রতিদিন কুইজ৪২-এর লটারিতে বিজয়ী হয়েছেন যারা তারা হলেন– 
. রোজা আহমেদ, ওয়াইডব্লিউসিএ গার্লস অ্যান্ড কলেজ, গ্রীণ রোড, ঢাকা।
. মুনওয়ারা মুনহা,  ফেনী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ফেনী।
. খাদেমুল হক সিয়াম, সেন্ট জোসেফ হাইস্কুল, খুলনা।
বিজয়ীরা নির্ধারিত সময়ের মধ্যে পেয়ে যাবেন ২০০ শত টাকা মূল্যের পুরষ্কার অর্থাৎ শিশুকিশোর পাঠ্য উপযোগী বই অথবা শিক্ষামূলক উপকরণ।

কুইজ আসরে অংশগ্রহণের নিয়মাবলী :

প্রতিদিন কুইজ প্রতিযোগিতায় শুধুমাত্র কিশোরকিশোরীরাই অংশগ্রহণ করতে পারবেন। তবে কিশোর বাংলার সাথে সংশ্লিষ্টরা পরিবারের সদস্যরা এ প্রতিযোগিতায় অযোগ্য বলে বিবেচিত হবেন। প্রতিটি কুইজ পর্বের উত্তর কুইজ প্রকাশের পরবর্তী (সাত) দিনের মধ্যে পাঠাতে হবে।প্রতিদিন কুইজর নম্বর উল্লেখপূর্বক উত্তরপত্র ডাক অথবা কুরিয়ারএর মাধ্যমে পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়। হাতে হাতেও উত্তরপত্র পৌঁছানো যাবে। কুইজের সঠিক উত্তর দিয়ে আপনিও পেতে পারেন পুরষ্কার। এজন্য আপনাকে অবশ্যই কিশোর বাংলার ফেসবুক (https://www.facebook.com/KishoreBangla/) পেজের ফলোয়ার হতে হবে। অন্যথায় উত্তরপত্র গ্রহণ করা হবে না।
কুইজের সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে তিনজনকে পুরষ্কৃত করা হবে। উত্তরপত্রের সাথে আপনার নাম, বয়স, শ্রেণী, স্কুলের নাম, বাসার ঠিকানা, মোবাইল নাম্বার এবং ফেসবুক আইডি (ভেরিফেকশনের জন্য) স্পষ্টকারে লিখুন। উত্তরপত্র পাঠানোর ঠিকানা :
প্রতিদিন কুইজ-৪৭
বিভাগীয় সম্পাদক
কিশোর বাংলা
(মোহাম্মদী নিউজ এজেন্সীর একটি প্রকাশনা)
৯৩, মতিঝিল বা/, ১০ম তলা, ঢাকা১০০০। ফোন : ৯৫৫৯৪২৮২৯
ওয়েবসাইট : www.kishorebangla.com, ফেসবুক : https://www.facebook.com/KishoreBangla