পুরস্কার পেয়েছে এক কলেজের নয় শিক্ষার্থী

কিশোর বাংলা প্রতিবেদন: গল্পের মাধ্যমে ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য অধিকার সংরক্ষণ’ বিষয়ে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাঈশা মুশাররাত কুইনস কমনওয়েলথ রচনা প্রতিযোগিতায় জিতেছে স্বর্ণপদক। একই প্রতিযোগিতায় অংশ নিয়ে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আরও সাত শিক্ষার্থী পুরস্কার পেয়েছে।

মাঈশার মতো স্বর্ণপদক জিতেছে একই প্রতিষ্ঠানের দশম শ্রেণির শিক্ষার্থী আহমেদ সানজিদান রাফসান। দুজনেই রচনা প্রতিযোগিতায় জ্যেষ্ঠ বিভাগে অংশ নিয়ে এই পদক জিতেছে।

একই প্রতিযোগিতায় অংশ নিয়ে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আরও সাত শিক্ষার্থী পুরস্কার পেয়েছে। এদের মধ্যে দ্বাদশ শ্রেণির নুজাবা তাসান্নুম, একাদশ শ্রেণির সিদরাতুল মুনতাহা ও দশম শ্রেণির শিক্ষার্থী +তাওসিপা জারিন পেয়েছে সিলভার পদক।

এ ছাড়াও ব্রোঞ্জ পদক পায় একাদশ শ্রেণির সায়মা সুলতানা, দশম শ্রেণির তাওসিফা আনোয়ার, অষ্টম শ্রেণির শিক্ষার্থী দুর্জয় দে ও আজমাঈন মুহাম্মদ। এদের মধ্যে আজমাঈন জুনিয়র বিভাগে এবং বাকিরা জ্যেষ্ঠ বিভাগে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

প্রতিবছর ব্রিটেনের রয়েল কমনওয়েলথ সোসাইটি আয়োজন করে ‘দ্য কুইনস কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা’। কমনওয়েলথভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারে। প্রতিযোগিতা হয় দুই ভাগে। অনূর্ধ্ব ১৪ বছর পর্যন্ত জুনিয়র ক্যাটাগরি এবং ১৮ বছর পর্যন্ত জ্যেষ্ঠ ক্যাটাগরি। প্রতিযোগীরা রচনা চাইলে নিবন্ধ, গল্প, কবিতা ও চিঠির মতো করে লিখতে পারে।