পরিবেশ দূষণে বছরে বিশ্বে মারা যাচ্ছে ১৭ লাখ শিশু

কিশোর বাংলা প্রতিবেদন:  পরিবেশ দূষণের কারণে প্রতিবছর বিশ্বের প্রায় ১৭ লাখ শিশুর মৃত্যু হয়। এসব শিশুর বয়স ১-৫ বছরের মধ্যে। সোমবার (৬ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত একটি প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।
বিশুদ্ধ পানির অভাব, দূষিত পানির ব্যবহার, স্যানিটেশনের অভাব এবং অনভ্যাসের কারণে শিশুরা অসুস্থ হয়ে মারা যায় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। শুধুমাত্র দূষণের কারণে এক মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের মধ্যে মৃত্যুহার অধিক লক্ষ্য করা যায়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, পরিবেশ দূষণের প্রায় ৯০ ভাগ হয়ে থাকে বায়ু দূষণ থেকে। বায়ু দূষণের কারণে মানুষের নিঃশ্বাসের সঙ্গে সহজেই জীবাণু শরীরে প্রবেশ করে বলে একে সবচেয়ে মারাত্মক এবং জলবায়ু পরিবর্তনের কারণে মৃত্যু ও দূষণের মাত্রা দিন দিন বাড়ছে বলেও উল্লেখ করা হয়।
প্রতিবেদনে বলা হয়, অধিকাংশ ক্ষেত্রে শিশুরা যেসব রোগে আক্রান্ত হয় তা নিরাময়যোগ্য। এসব রোগের চিকিৎসা থাকার পরেও ডায়রিয়া, ম্যালেরিয়া এবং নিউমোনিয়ার মতো রোগে শিশু মৃত্যুর হার কমানো যাচ্ছে না।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, ‘শিশুদের জন্য দূষিত পরিবেশ একটি মারাত্মক হুমকি। দূষিত বাতাস ও পানি তাদের বাড়ন্ত অঙ্গপ্রত্যঙ্গ, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং শ্বাসতন্ত্রের জন্য খুবই বিপজ্জনক।’ শিশুদের জন্য সব জায়গা নিরাপদ রাখতে আরো কার্যকরী উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মার্গারেট চ্যান।