ঢাকায় স্বর্ণকিশোরী সম্মেলন

কিশোর বাংলা প্রতিবেদন: স্বর্ণকিশোরী সম্মেলন উপলক্ষে সারা দেশের সাড়ে চার হাজার কিশোরীকে ধানমণ্ডির সুলতানা কামাল জাতীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে সমবেত করেছিল স্বর্ণকিশোরী ফাউন্ডেশন। দুই দিনব্যাপী এই আয়োজন শেষ হয় মঙ্গলবার বিকালে ।
এই আয়োজনে ফাউন্ডেশনের সঙ্গে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নেশন (গেইন) ও চ্যানেল আই। সারা দেশের ৪৫৫৫টি ইউনিয়নের ১ জন করে মোট ৪৫৫৫ কিশোরী এতে অংশ নেয়।
এবার স্বর্ণকিশোরীর চতুর্থ কনভেনশনে সদ্য জেএসসি পাশ করা বরিশালের সাদিয়া ইসলাম তোয়া হন ২০১৭ সালের স্বর্ণকিশোরী। রানার আপ হয়েছেন সিলেটের জান্নাতুল ফেরদৌস।
এছাড়া আরও ছয়জন স্বর্ণকিশোরী মনোনীত হযেছেন। তারা হলেন- ময়মনসিংহের ফাতিমা সাবাহ, রাজশাহীর সাদিয়া ইসলাম, ঢাকার সানজিদা হক, রংপুরের নাফিসা আলী, খুলনার সাদিয়া ইসলাম এবং চট্টগ্রামের সীমা আক্তার।
বিজয়ীদের শিক্ষাবৃত্তি ও ট্যাব উপহার দেওয়া হয়। এছাড়া প্রতিটি বিভাগের আটজন করে ৬৪ জনকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়।
তবে অনুষ্ঠান শেষে কোন দিক দিয়ে কখন কোন এলাকার মেয়েরা বেরোবে সে নির্দেশনা দেওয়া হয়নি, তাদের অনেকের কাছে মোবাইলও ছিল না।
ভিড় ঠেলে বেরিয়ে বাবা, মাকে না পেয়ে কাঁদতে থাকেন অনেক কিশোরী। অপরদিকে ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে মেয়ের খোঁজ করেন অভিভাবকরা।
এই হয়রানির জন্য আয়োজকদের অব্যবস্থপনাকে দায়ী করেছেন শিক্ষার্থী-অভিভাবকরা। তবে আয়োজক সংগঠনের কর্ণধার বলেছেন, এটা হতেই পারে, এমন ‘মেস’ মুক্তিযুদ্ধেও হয়েছে।
মেয়েদের কীভাবে কোথা থেকে নিয়ে যাবেন-সে বিষয়ে তাদের কিছুই বলা হয়নি বলে অভিযোগ করেন অভিভাবকরা।