সুবিধাবঞ্চিত ৩১৮ শিশু পেলো আর্থিক অনুদান

কিশোর বাংলা প্রতিবেদন: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বস্তিতে বসবাসকারী সুবিধাবঞ্চিত ৩১৮ জন শিশুকে শর্তযুক্ত আর্থিক অনুদান দেওয়া হয়েছে। যার মধ্যে ১৩৫ জন ছেলে ও ১৮৩ জন মেয়ে শিশু।

রাজধানীর পল্লবীতে অবস্থিত ২ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ আয়োজিত এবং ইউনিসেফের সহযোগিতায় এ অনুদানের চেক হস্তান্তর করা হয়।

আয়োজকরা জানান, প্রতিটি শিশু ৩টি সমান কিস্তিতে ১৮ মাসে ৩৬ হাজার টাকা পাবে। প্রথম কিস্তিতে (৬ মাস) প্রতি শিশু ১২ হাজার টাকা করে পাবে। এই শর্তযুক্ত অর্থ সহযোগিতার মূল কারণ বাল্যবিয়ে, স্কুল থেকে ঝড়ে পড়া রোধ ও শিশু শ্রম হ্রাস করা। ইউনিসেফের ও সমাজসেবা অধিদফতরের কারিগরী সহায়তায় ডিএনসিসি এ প্রকল্প বাস্তবায়ন করছে।

শর্তগুলোর মধ্যে রয়েছে- শিশুকে অবশ্যই কেস ম্যানেজমেন্টের আওতায় আসতে হবে। সুবিধাভোগী শিশুর বয়স অবশ্যই ৬ থেকে ১৮ বছরের মধ্যে হতে হবে। গৃহহীন পথশিশু অথবা বিপদজনক শ্রম, শিশু বিকাশের পরিপন্থি কাজে নিয়োজিত। এছাড়া পরিত্যাক্ত, নাম পরিচয়হীন, বৈধ অভিভাবকহীন শিশু এই সুবিধা পাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসির প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা বলেন, দেশের সার্বিক উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা স্বয়ংসম্পূর্ণভাবে এসব কাজ সম্পাদন করে যাচ্ছি। পদ্মাসেতু, মেট্রোরেল তার প্রমাণ। তাই দেশের সার্বিক উন্নয়ন কার্যক্রম বহাল রাখতে আওয়ামী লীগে সরকারকে আবার ক্ষমতায় আনতে হবে।