শীতে বাড়ছে শিশু রোগের প্রকোপ

কিশোর বাংলা প্রতিবেদন: শীতকালে বেড়ে যায় শিশুদের বিভিন্ন রোগের প্রকোপ। তাই শীতের সময়ে শিশুদের বাড়তি যত্ন নিয়ে রোগ প্রতিরোধের ওপর গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকেরা।
রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত ঢাকা শিশু হাসপাতালে ঘুরে দেখা গেছে, শীতকালীন অসুখে আক্রান্ত শিশুর সংখ্যাই বেশি। একই অবস্থা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেও। সেখানে ঠাণ্ডাজনিত অসুখ নিয়ে শিশুরা ভর্তি হচ্ছে বেশি। গত কয়েক দিনের তীব্র শীতে জ্বর, সর্দি-কাশি, ব্রংকাইটিস, অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে শিশুরা আক্রান্ত হচ্ছে।
ঢাকা শিশু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছরের শুরু থেকেই শিশুদের ভর্তির সংখ্যা বেড়ে গেছে। প্রতিদিন বর্হিবিভাগ ও জরুরি বিভাগ মিলিয়ে ৭৫০ থেকে ৮০০ জন শিশুকে চিকিৎসা দেওয়া হচ্ছে হাসপাতালটিতে।
ভোর ও সন্ধ্যার ঠাণ্ডা বাতাস থেকে শিশুকে দূরে রাখতে হবে। ওই দুই সময়ের বাতাস শিশুর ঠাণ্ডা লাগার অন্যতম কারণ। প্রতিদিন শিশুকে গোসল করালেও পানি কুসুম গরম করে নিলে ভালো।
তাকে ঘরের মধ্যেও জুতা পরিয়ে রাখতে হবে, যেন পায়ের তলায় ঠাণ্ডা না লাগে। রাতে নরম ও মোটা কাপড় পরিয়ে রাখতে হবে। তবে লক্ষ্য রাখতে হবে, শিশুর পরনের কাপড় যেন টাইট না হয়। সেই সঙ্গে শিশুকে ধুলাবালি থেকে দূরে রাখা এবং ঠাণ্ডা পানি ও আইসক্রিম খেতে না দেওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।