প্রতিদিন ধাঁধা প্রতিদিন পুরষ্কার – ৩৬

ওয়ারিসা আফসিন নাওমি : কিশোর বাংলা অনলাইন পোর্টালে “প্রতিদিন ধাঁধা প্রতিদিন পুরষ্কার” নামে আয়োজন করা হয়েছে ধাঁধার আসর । প্রতিদিনের এ আয়োজনে থাকছে তিনটি করে ধাঁধা। আর প্রতিদিন ধাঁধার পুরষ্কার হিসেবে থাকছে বই এবং শিক্ষামূলক উপকরণ। যা ধাঁধা বিজয়ীদের ঠিকানায় নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে দেওয়া হবে।
প্রতিদিন ধাঁধা – ৩৬ এর উত্তর পাঠানোর শেষ সময় আগামী ০৯ ডিসেম্বর ২০১৭। প্রতিদিন ধাঁধা-৩৬ এর সঠিক উত্তর দাতাদের মধ্য থেকে লটারীর মাধ্যমে বিজয়ীদের নাম এবং উত্তর প্রকাশ করা হবে আগামী ১০ ডিসেম্বর। সঠিক উত্তরদাতা পাওয়া না গেলে নির্ধারিত তারিখে শুধুমাত্র উত্তর প্রকাশ করা হবে।
আজকের ধাঁধা৩৬
১. আকাশে আছি, বাতাসে আছি,
নাই পৃথিবীতে।
চাঁদ আর তারায় আছি,
নাই কিন্তু সূর্যতে।
২. ইংরেজিতে বাদ্য, বাংলায় খাদ্য
কিবা সেই ফল, চট করে বল।
৩. আচার্য মহাশয় বলেন,
কি আশ্চর্য কথা!
কোন কালে কে শুনেছে,
ফলের আগায় পাতা।
 
ধাঁধা৩১ এর উত্তর
. চাঁদ
. ছায়া
. কলাগাছ
বিশেষ দ্রষ্টব্য : প্রতিদিন ধাঁধা-৩১ এর উত্তর পাঠিয়েছেন ১৫২২ জন। এর মধ্যে তিনটি ধাঁধার সঠিক উত্তর দিতে পেরেছেন যারা তাদের মধ্য থেকে তিন জনকে লটারির মাধ্যমে নির্বাচিত করা হয়েছে। প্রতিদিন ধাঁধা-৩১-এর লটারিতে বিজয়ী হয়েছেন যারা তারা হলেন-
 ফারজানা কবির ফারহা, চৌধুরী পাড়া, মালিবাগ, ঢাকা
. নাজমুল আহসান, আহসান ভিলা, মাস্টার পাড়া, যশোর
. তানিয়া তাবাসসুম, আন্দরকিল্লা, সিলেট
বিজয়ীরা নির্ধারিত সময়ের মধ্যে পেয়ে যাবেন ২০০ শত টাকা মূল্যের পুরষ্কার অর্থাৎ শিশু-কিশোর পাঠ্য উপযোগী বই অথবা শিক্ষামূলক উপকরণ।

ধাঁধার আসরে অংশগ্রহণের নিয়মাবলী :

প্রতিদিন ধাঁধা প্রতিযোগিতায় শুধুমাত্র কিশোর-কিশোরীরাই অংশগ্রহণ করতে পারবেন। তবে কিশোর বাংলার সাথে সংশ্লিষ্টরা পরিবারের সদস্যরা এ প্রতিযোগিতায় অযোগ্য বলে বিবেচিত হবেন। প্রতিটি ধাঁধা পর্বের উত্তর ধাঁধা প্রকাশের পরবর্তী (সাত) দিনের মধ্যে পাঠাতে হবে। “প্রতিদিন ধাঁধা” র নম্বর উল্লেখপূর্বক উত্তরপত্র ডাক অথবা কুরিয়ার-এর মাধ্যমে পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়। হাতে হাতেও উত্তরপত্র পৌঁছানো যাবে। ধাঁধার সঠিক উত্তর দিয়ে আপনিও পেতে পারেন পুরষ্কার। এজন্য আপনাকে অবশ্যই কিশোর বাংলার ফেসবুক (https://www.facebook.com/KishoreBangla/) পেজের ফলোয়ার হতে হবে। অন্যথায় উত্তরপত্র গ্রহণ করা হবে না।
ধাঁধার সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে তিনজনকে পুরষ্কৃত করা হবে। উত্তরপত্রের সাথে আপনার নাম, বয়স, শ্রেণী, স্কুলের নাম, বাসার ঠিকানা, মোবাইল নাম্বার এবং ফেসবুক আইডি (ভেরিফেকশনের জন্য) স্পষ্টকারে লিখুন। উত্তরপত্র পাঠানোর ঠিকানা :
প্রতিদিন ধাঁধা
বিভাগীয় সম্পাদক
কিশোর বাংলা
(মোহাম্মদী নিউজ এজেন্সীর একটি প্রকাশনা)
৯৩, মতিঝিল বা/এ, ১০ম তলা, ঢাকা-১০০০। ফোন : ৯৫৫৯৪২৮-২৯
ওয়েবসাইট : www.kishorebangla.com, ফেসবুক : https://www.facebook.com/KishoreBangla