জেএসসির প্রশ্নপত্রও মিলছে ফেইসবুকে

কিশোর বাংলা প্রতিবেদন: চলমান জেএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের পর ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নপত্রও ফেইসবুকে পাওয়া গেছে; যার সঙ্গে পরীক্ষার প্রশ্নপত্রের পুরোপুরি মিল পেয়েছে মিডিয়া ।
গত ৬ নভেম্বর অনুষ্ঠিত হয় ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা। ওই পরীক্ষা শুরুর ৫৫ মিনিট আগে প্রশ্নপত্র পাওয়া যায় একটি ফেইসবুক মেসেঞ্জার গ্রুপে। মঙ্গলবার পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে একই মেসেঞ্জার গ্রুপে  ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্নও চলে আসে, যাও মিলে যায়।
সরকারি বিভিন্ন কর্মকর্তা পরীক্ষা শুরুর ঠিক আগে প্রশ্ন ফাঁসের জন্য শিক্ষকদের দায়ী করে আসছেন। পরীক্ষা শুরুর ঘণ্টাখানেক আগে ট্রেজারি থেকে প্রশ্ন বের করার পর সংশ্লিষ্ট শিক্ষকদের মাধ্যমে প্রশ্ন বাইরে চলে আসতে পারে বলে তাদের ধারণা। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও শিক্ষকদের হুঁশিয়ার করে আসছেন।
গত বছর ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল হোয়াটস অ্যাপে; তার আগের বছর এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল ফেইসবুকে।
তখন শিক্ষাবিদসহ বিভিন্ন মহল সোচ্চার হলেও প্রশ্ন ফাঁসের কথা স্বীকার করেননি শিক্ষামন্ত্রী; তবে পরীক্ষার সময় মোবাইল ফোন ও ফেইসবুক বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছিলেন তিনি। এখন তিনি শিক্ষকদেরই দুষছেন বেশি।