কমিউনিটি পুলিশিং এবার স্কুল-কলেজে

কিশোর বাংলা প্রতিবেদন: জঙ্গিবাদ ও মাদক প্রতিরোধ এবং শিক্ষার্থীদের মানবিক মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ভিত্তিক কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু করতে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এ সংক্রান্ত নির্দেশনা পৌঁছে দেওয়া হয়েছে সিএমপির বিভিন্ন জোনের উপ-পুলিশ কমিশনারদের কাছে।
প্রতিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সার্কেলের সহকারী কমিশনারদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ভিত্তিক কমিউনিটি পুলিশিং। বিদ্যালয়ের একজন শিক্ষক হবেন স্কুলভিত্তিক কমিউনিটি পুলিশিংয়ের আহ্বায়ক এবং প্রতিটি শ্রেণি থেকে প্রতিনিধি থাকবে এ কমিটিতে।
গতবছর থেকে সিএমপির কয়েকটি এলাকার বিদ্যালয়ে এ ব্যবস্থা চালু করা হলেও তেমন কার্যক্রম ছিল না। বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে করা হয়েছিল কমিটি। কিছুদিন কার্যক্রম চললেও পরে স্থবির হয়ে পড়ে।
মাসখানেক আগে সিএমপিতে কমিশনার হিসেবে যোগদানের পর মো. মাহাবুবর রহমান জঙ্গিবাদ, মাদক ও সন্ত্রাস দমনে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এরই অংশ হিসেবে তিনি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ভিত্তিক কমিউনিটি পুলিশিং ব্যবস্থা জোরদার করতে চান।
তিনি চান শিক্ষার্থীরা যাতে মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে থাকে এবং কোনো অপরাধে না জড়ায়। মাদকের কুফল সম্পর্কে সচেতন করতে চান শিক্ষার্থীদের।