এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

কিশোর বাংলা প্রতিবেদন: পটুয়াখালীর বাউফলে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে।  সরকারের নির্দেশনা উপক্ষো করে বিদ্যালয়গুলো এ অতিরিক্ত ফি নেয়া অনেকটা মুখ বুঝে সহ্য করতে হচ্ছে শিক্ষার্থী ও অভিভাবকদের।

সংশ্লিষ্ট সূত্রে জানায়, চলতি বছর বরিশাল শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য নিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে (ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফিসহ)  ১৬৩০ টাকা, বিজ্ঞান বিভাগে ১৭২০ টাকা।  অনিয়মিত শিক্ষার্থীদের জন্য আরো অতিরিক্ত ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

এছাড়া উল্লেখিত ফি ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ২৫টাকা নেয়ার নিয়ম থাকলেও উপজেলার অধিকাংশ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে সরকারের সেই নিয়মকে উপেক্ষা করে শিক্ষার্থীদের কাছ থেকে ৩৫০০ টাকা থেকে ৪০০০ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।

উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী এবং অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, বোর্ড ফি, কোচিং ফি, কেন্দ্র ফি নামে বিদ্যালয় কর্তৃপক্ষ অতিরিক্ত টাকা নিলেও অধিকাংশ বিদ্যালয়ে শিক্ষার্থীদের কোন প্রকার কোচিং করানো হয় না।

নাম প্রকাশে অনিচ্ছুক কালাইয়া হায়াতুন্নেছা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের মানবিক বিভাগের এক শিক্ষার্থীর হতদরিদ্র অভিভাবক বলেন, মেয়েকে বিদ্যালয়ের স্যারেরা ৩৫০০ টাকা নিয়ে ফরম পূরণ করতে বলেছে।  বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া হচ্ছে ৩৬৫০ টাকা।  কিন্তু গ্রামাঞ্চলে এখন অভাব অনটনের দিন, এ সময় এত টাকা দিয়ে সন্তানের পরীক্ষার ফরম পূরন করা খুবই কষ্টকর।  অনেকে চড়া সুদে মহাজনের কাছ থেকে টাকা এনে সন্তানের পরীক্ষার ফরম পুরণের ফি দিচ্ছেন।

অভিযোগ রয়েছে, টাকা আদায়ের সময় রশিদ দেয়ার নিয়ম থাকলেও কোন বিদ্যালয়ই রসিদ দিচ্ছে না। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিজুস চন্দ্র দে বলেন, আমরা প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা প্রধানদের নির্দেশ দিয়েছি বোর্ড নির্ধারিত ফি এর চেয়ে কোন অতিরিক্ত টাকা নেয়া যাবেনা।  যদি কোন অভিযোগ পাওয়া যায় সে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।