সকালে শিশুর ঘুম ভাঙাবেন যেভাবে

কিশোর বাংলা প্রতিবেদন: শিশুরা স্কুলে ভর্তি হওয়ার পর থেকে দেখা যায় বেশিভাগ শিশুকে সকালে ঘুম থেকে ওঠানো খুব কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। এ নিয়ে বাবা-মা বেশ বিপাকে পড়েন। চলুন জেনে নিই শিশুকে ঘুম থেকে ওঠাবেন যেভাবে-
শিশুর পরিপূর্ণ ঘুম:
চিকিৎসকরা বলেন, একজন শিশুর প্রতিদিন অন্তত ১০ ঘণ্টা ঘুমের দরকার হয়। তা হলেই আপনার শিশু সকাল-সকাল ঘুম থেকে ওঠতে পারবে। এ ছাড়া ফোন বা ল্যাপটপ ব্যবহার, ঘরে বেশি আলো, খাওয়া-দাওয়া- এসব শিশুর ঘুমকে প্রভাবিত করে। তাই সব কিছু করতে হবে নিয়ম মেনে।
আদর করে বোঝান:
ভুলেও শিশুদের সঙ্গে কখনও উত্তেজিত হয়ে কথা বলবেন না। তাদের সঙ্গে আদরের সহিত কথা বলুন আর সমস্যা নিয়ে আলোচনা করে শিশুকে বোঝান। দেখবেন সে ঠিক বুঝবে। এ ছাড়া অনেক শিশু সকালে দ্রুত ঘুম থেকে ওঠে পড়ে আবার দেরি করে ওঠতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আপনার শিশু কেমন, তা বুঝুন এবং তা মেনে নিয়েই সকালের রুটিন ঠিক করুন।
বিছানায় গড়াগড়ি:
শিশু ঘুম ভাঙানোর পরও তাকে কিছু সময় বিছানায় গড়াগড়ি করতে দিন। এতে ঘুম পুরোপুরি কেটে যাবে এবং তাকে বিছানা থেকে ওঠানো সহজ হবে।
অ্যালার্ম ঘড়ি দিন:
বাড়িতে সবাই একটিই অ্যালার্ম ঘড়ি ব্যবহার করে অথবা যে যার ফোনে অ্যালার্ম দিয়ে রাখে। বাচ্চাকে একটি সুন্দর অ্যালার্ম ঘড়ি কিনে দিন এবং তা কী করে ব্যবহার করতে হয় তা শিখিয়ে দিন। এতে সে সকালে অ্যালার্মের শব্দে ঘুম থেকে ওঠতে উৎসাহ পাবে।
রোদ আসে এমন ঘরে শিশুকে রাখুন:
অ্যাপার্টমেন্টের ঘরই এমন হয় যেখানে তেমন একটা আলো-বাতাস আসে না। তেমন ঘরে শিশুকে রাখবেন না। তার ঘরে যেন জানালা দিয়ে বেশ আলো আসে তার দিকে খেয়াল রাখুন। সকালের আলোতেই তার ঘুম ভাঙবে সহজে।