কৈশোরবান্ধব কেন্দ্রে স্বাস্থ্যসেবা

কিশোর বাংলা প্রতিবেদন: স্বাস্থ্যসেবা জনগণের দোড় গোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে ভোলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্রে চালু করা হয়েছে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা।
এর মাধ্যমে সর্বস্তরের কিশোর-কিশোরীরা এ কর্নারে এসে বিভিন্ন স্বাস্থ্যসেবা, পুষ্টি, আয়রন ট্যাবলেট খাবার নিয়ম, পিরিয়ডকালীন পরিচর্যা, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, বাল্যবিয়ের কুফলসহ নানা বিষয় সেবা পেয়ে থাকে। ইতোমধ্যে এর সুফল পেতে শুরু করেছে ভোলা সদর, লালমোহন ও চরফ্যাশন উপজেলার তৃণমূলের কিশোর-কিশোরীরা।
পর্যায়ক্রমে যা অন্যান্য উপজেলায়ও চালু করা হবে। এখানে সেবা নিতে আশা অধিকাংশ কিশোর-কিশোরী ক্লাবের সদস্য বলে জানা যায়। এ কর্নার পরিচালনায় সার্বিক সহযোগিতা করছেন ইউনিসেফ বাংলাদেশ।
কৈশোর বা বয়ঃসন্ধিকাল একজন কিশোর-কিশোরীর জন্য গুরুত্বপূর্ণ সময়। তাই এ সময় কিশোর-কিশোরীরা যাতে ভুল পথে পা না বাড়ায় তার জন্য আমাদের কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্র কাজ করে যাচ্ছে।
এখানে বাল্যবিয়ে ও মাদকের কুফল সম্পর্কে ধারণা দেয়া হয় । বর্তমানে ৩টি উপজেলায় এর কার্যক্রম চালু রয়েছে। ভবিষ্যতে ভোলার ৭ উপজেলায় এ কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা রয়েছে।