প্রতিবন্ধী
কিশোর বাংলা প্রতিবেদন: গতকাল রবিবার ২৬তম আন্তর্জাতিক এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়ি’।
এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।  দিবসটি উদযাপনে সমাজকল্যাণ মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে।
এ উপলক্ষে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিস্তারিত কর্মসূচির তথ্য তুলে ধরেন।
সমাজকল্যাণ প্রতিমন্ত্রী জানান, ২৬তম আন্তর্জাতিক ও ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোমবার সকাল সাড়ে ৯টা থেকে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি হিসেবে থাকবেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. মোজাম্মেল হোসেন এমপি। অনুষ্ঠানে ৩টি বিশেষ ক্যাটাগরিতে প্রতিবন্ধী ব্যক্তিদের পুরস্কার প্রদান করা হবে।
ক্যাটাগরিগুলো হচ্ছে (ক) সফল প্রতিবন্ধী ব্যক্তি, (খ) প্রতিবন্ধিতা উত্তরণে কাজ করে এমন সফল ব্যক্তি এবং (গ) প্রতিবন্ধিতা উত্তরণে কাজ করে এমন সফল প্রতিষ্ঠান।
সংবাদ সম্মেলনে সমাজকল্যাণসচিব জিল্লার রহমান, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মো. নুরুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।