হোম / কবিতা / ২০৫৩ শিশু এখনো পরিবার-বিচ্ছিন্ন: যুক্তরাষ্ট্র
পরিবার-বিচ্ছিন্ন

২০৫৩ শিশু এখনো পরিবার-বিচ্ছিন্ন: যুক্তরাষ্ট্র

কিশোর বাংলা প্রতিবেদন: অভিবাসন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির আওতায় এখনো পরিবার-বিচ্ছিন্ন হয়ে আছে ২০৫৩ শিশু। তাদেরকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য সুসমন্বিত প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার পরিবার বিচ্ছিন্নের নীতি বন্ধ করার তিনদিন পর প্রকাশিত একটি তথ্যবিবরণী পত্রের হিসাবমতে, আটকে রাখা মোট ৫২২ শিশুকে তাদের পরিবারের কাছে দেওয়া হয়েছে।
শিশুদেরকে পরিবারবিচ্ছিন্ন করে খাঁচায় রাখার ছবি দেশে-বিদেশে ছড়িয়ে পড়ে তুমুল শোরগোল ওঠার পর ট্রাম্প তার নীতি বদলান।
তবে রোববার ট্রাম্প আরেক আগ্রাসী পদক্ষেপ নিয়ে বলেন, যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ করা শরণার্থীদেরকে বিচার না করেই অবিলম্বে আবার ফেরত পাঠানো হবে।
এদিনই প্রশাসনিক কর্মকর্তারা বলেন, পরিবার-বিচ্ছিন্ন ৫২২ জন শিশু তাদের বাবা-মায়ের কাছে যেতে পেরেছে। কারণ, ওই শিশুদেরকে ‘হেলথ এন্ড হিউম্যান সার্ভিস’ বিভাগে পাঠানোর আগেই তাদের বাবা-মায়েরা আদালতের বিচার প্রক্রিয়া থেকে ফেরত এসেছে। আর ওই বিভাগেই এখনো আটকে আছে ২ হাজারের বেশি শিশু।
মার্কিন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির ইস্যু করা একটি তথ্যবিবরণী পত্রে বলা হয়েছে, “যুক্তরাষ্ট্র সরকার কাস্টডিতে থাকা সব শিশুর অবস্থান সম্পর্কে ওয়াকিবহাল এবং তাদেরকে তদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার কাজ চলছে।”

আরও দেখুন

তোর ফাঁসিতে ফুটুক এবার হাসি

তোর ফাঁসিতে ফুটুক এবার হাসি (প্রিয় নেত্রীকে উৎসর্গ করে) মিয়া মসনফ ইজ্জত নিলি আমার বোনের …