এই সময়ে
হোম / সাফল্য / ১২ বছরেই সোনার মেডেল জিতে খবরের শিরোনামে এক কিশোর
১২

১২ বছরেই সোনার মেডেল জিতে খবরের শিরোনামে এক কিশোর

কিশোর বাংলা প্রতিবেদন: স্মৃতিশক্তির দৌড়ে সকলকে পিছনে ফেলে দিয়েছে ১২ বছরের খুদে। তার মনে রাখার ক্ষমতা চমকে দিয়েছে বিশ্ববাসীকে।

ভারতীয় বংশোদ্ভূত এই কিশোর বর্তমানে সিঙ্গাপুরের বাসিন্দা। নাম ধ্রুব মনোজ। হংকং-এর ‘ওয়ার্ল্ড মেমরি চ্যাম্পিয়নশিপ’ প্রতিয়োগিতায় সেরার শিরোপা জিতে নিয়েছে ধ্রুব। ভারত, চিন, রাশিয়া, তাইওয়ান এবং মালয়েশিয়ার ২৬০ জন প্রতিযোগিকে পিছনে ফেলে দু’টো সোনার মেডেল ইতিমধ্যেই ঝুলিতে পুড়ে ফেলেছে সে।

মেমরি চ্যাম্পিয়নশিপের শিশু বিভাগে অংশগ্রহণ করেছিল ধ্রুব। মাত্র ১৫ মিনিটে ৮৭টা নাম ও মুখ, ১,১৫৫টা বাইনারি নম্বর, এবং কার্ডের সিকোয়েন্স মনে রেখে বাজিমাত করে দিয়েছে সে।

এই ধারালো বুদ্ধির রহস্যটা কী? ধ্রুব জানিয়েছে, স্মৃতিশক্তি বাড়ানোর জন্য ‘রোমান মেমরি টেকনিক’ অভ্যাস করে সে। চটপট মনে রাখার সহজ উপায় হিসেবে এই পদ্ধতি দীর্ঘদিন ধরেই বেশ জনপ্রিয়। এর অভ্যাস শুরু হয় ঘর থেকেই। চোখের সামনে যা কিছু দেখা যাচ্ছে সেটা মনে রাখা দিয়েই শুরু হয় স্মৃতিশক্তি বাড়ানোর প্রাথমিক পাঠ। ধীরে ধীরে ঘরের চৌহদ্দি পেরিয়ে বাইরের রাস্তাঘাট, মানুষজনের নাম ও মুখ মনে রাখা শুরু করতে হয়। কিশোর জানিয়েছে, স্কুলের পড়া শেষ করে প্রতিদিন এক ঘণ্টা করে রোমান মেমরি টেকনিক অভ্যাস করে সে। আর সেটাই কাজ করে মন্ত্রের মতো।

আরও দেখুন

ফিলিস্তিনি

সেরা নারী ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি

কিশোর বাংলা প্রতিবেদন: বিশ্বের প্রভাবশালী নারী বা ওম্যান অব দ্য ইয়ার হিসেবে নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনি …