হোম / কিশোর চিন্তা / সুবিধাবঞ্চিত শিশুদের জন্য অনন্য উদ্যোগ
সুবিধাবঞ্চিত

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য অনন্য উদ্যোগ

কিশোর বাংলা প্রতিবেদন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলস্টেশন–সংলগ্ন বস্তিতে মায়ের সঙ্গে থাকে শিশু জান্নাতুল ফেরদৌস। বাবা থেকেও নেই। দুই বছর ধরে তাদের খোঁজ নেন না, বাড়িও আসেন না। মা রোবেয়া আক্তার এ বাড়ি ও বাড়ি কাজ করে সংসার চালান।

টানাটানির কারণে গত বছরের শেষ দিকে পড়ালেখা বন্ধ হয়ে যায় হাটহাজারীর কুলালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই ছাত্রীর। অথচ জান্নাতুল পড়ালেখায় বেশ ভালো। পড়া বন্ধ হওয়ার আগে তৃতীয় শ্রেণিতে তার ক্রমিক নম্বর ছিল ৫। তবে এখন আবার স্কুলে ফিরে গেছে সে। ভর্তি হয়েছে চতুর্থ শ্রেণিতে। স্কুলের বেতন, খাতা, কলম, স্কুলব্যাগ সবই মিলছে বিনা মূল্যে।

সুবিধাবঞ্চিত জান্নাতুলের এভাবে স্কুলে ফিরে আসার পেছনে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও চট্টগ্রাম শহরের ষোলশহর এলাকায় সুবিধাবঞ্চিত ১০০ ঝরে পড়া শিশুকে তাঁরা আবার স্কুলে ফিরিয়ে এনেছেন। শিশুদের লেখাপড়ার খরচ, শিক্ষার সরঞ্জাম সবই সরবরাহ করছেন ওই শিক্ষার্থীরা। শুধু তাই নয় আরও শ চারেক শিশুকে বিনা মূল্যে খাতা, কলম ও স্কুলব্যাগ দিচ্ছেন তাঁরা। পাশাপাশি প্রত্যেক শিশুকে পাঠদানও করছেন নিয়মিত।

এ জন্য খুব বেশি অর্থের বা কোনো প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতার প্রয়োজন পড়েনি বিশ্ববিদ্যালয়পড়ুয়া ওই তরুণদের। সদিচ্ছার বাস্তবায়ন ঘটিয়েছেন কেবল এক টাকার সাহায্য নিয়ে। দিনে এক টাকা এমন সদিচ্ছার জন্য জমা রাখতেন তাঁরা। এরপর সবাই মিলে গঠন করলেন ‘এক টাকায় শিক্ষা’ নামের একটি সংগঠন।

আরও দেখুন

ইয়েমেনে

ইয়েমেনে ক্ষুধায় মারা গেছে ৮৫ হাজার শিশু

কিশোর বাংলা প্রতিবেদন: ২০১৫ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার পর থেকে এখনো পর্যন্ত পাঁচ বছরের …