এই সময়ে
হোম / কিশোর সংবাদ / সমাজ সচেতনতায় চাটমোহরে ক্ষুদে শিক্ষার্থীদের মুক্ত নাটক
নাটক

সমাজ সচেতনতায় চাটমোহরে ক্ষুদে শিক্ষার্থীদের মুক্ত নাটক

কিশোর বাংলা প্রতিবেদনঃ পথ ও মুক্ত নাটকের হারানো গর্ব ফিরিয়ে আনতে পাবনার চাটমোহরে এই প্রথমবারের মতো ক্ষুদে শিক্ষার্থীদের পরিবেশনায় মঞ্চস্থ হলো মুক্ত নাটক।

রোববার সকালে উপজেলার বিলচলন ইউনিয়নের বোঁথড় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘স্টুডেন্টস থিয়েটার আর্টসের ৯ জন শিশু-কিশোর শিল্পীর অংশগ্রহণে সড়ক দুর্ঘটনার ওপর মুক্ত নাটক মঞ্চস্থ হয়।

সমাজের নানা অসঙ্গতি তুলে ধরতে এবং জনসচেতনতা বাড়াতে ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে আত্মপ্রকাশ করা ‘স্টুডেন্টস থিয়েটার আর্টস’ নামক সংগঠনের এটাই প্রথম মঞ্চায়ন।

নাটকটির নির্দেশনা ও পরিচালনা করেন সদ্য এসএসসি পাশ করা কিশোর মাহাদী ইয়ানুর মিথেল। অভিনয় করেন, মেহেদী হাসান মিলন, জান্নাতুল ফেরদৌস পিংকি, জামিয়া ইসলাম শান্তা, আহসান কবির নেহাল, মুশফিক খান তাসিম, রিসাতুল ইসলাম, সম্রাট সরকার, শিশু শিল্পী তানহা রাহা লগ্ন।

পরে পৌর শহরের বেশ কয়েকটি স্কুলে একাধারে সমসাময়িক ঘটনার ওপর মঞ্চ নাটক পরিবেশন করে ‘স্টুডেন্টস থিয়েটার আর্টসের শিল্পীরা।

এরআগে বোঁথড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপি পারভীনের উপস্থাপনায় মঞ্চ নাটকের উদ্ধোধন করেন উপজেলা শিক্ষা অফিসার মো. আশরাফুল ইসলাম।

এতে বক্তব্য দেন স্কুলের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি মো. আমির হোসেন, লেখক জেমান আসাদ, সাংবাদিক শাহীন রহমান, পবিত্র তালুকদার প্রমুখ। এ সময় শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়রা নাটকটি উপভোগ করেন।

‘স্টুডেন্টস থিয়েটার আর্টস’র প্রধান সমন্বয়ক মাহাদী ইয়ানুর মিথেল যুগান্তরকে জানায়, আগের মতো কোথাও মুক্ত নাটক ও পথ নাটক হয় না। এতে সমাজে অসঙ্গতিতে ভরে গেছে। মানুষ প্রতিনিয়ত আত্মকেন্দ্রিক হচ্ছে। তাই মুক্ত নাটকের পুরানো গৌরব ফিরিয়ে আনতে আমাদের এই প্রয়াস। শিশুদের মধ্যে এই চেতনা ছড়িয়ে দিতে পর্যায়ক্রমে সব স্কুলে মুক্ত নাটক করা হবে জানান তিনি।

এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উপজেলা শিক্ষা অফিসার মো. আশরাফুল ইসলাম বলেন, অল্প বয়সে একটি নাট্য সংগঠন করা এবং নাটক মঞ্চস্থ করতে পারা বেশ সাহসী উদ্যোগ। এতে সত্যিই আমি অভিভূত।

আরও দেখুন

অনলাইন

অনলাইন সুরক্ষা পাবে ১২ লাখ শিশু-কিশোর

কিশোর বাংলা প্রতিবেদনঃ বাংলাদেশে ২০২১ সালের মধ্যে ১২ লাখ শিশু-কিশোরকে অনলাইন সুরক্ষার আওতায় আনা হবে। …