এই সময়ে
হোম / কিশোর চিন্তা / সন্তান কথা না শুনলে অভিভাবকের করণীয়
কথা

সন্তান কথা না শুনলে অভিভাবকের করণীয়

কিশোর বাংলা প্রতিবেদনঃ অনেক বাবা-মা প্রায়ই অভিযোগ করে থাকেন তার সন্তান অবাধ্য।  ছেলে বা মেয়ের দৌরাত্ম্য নিয়ে আত্মীয় বা বন্ধু মহলে আলোচনাও কম হয় না।  কিন্তু আপনি ভেবে দেখেছেন কেন, কি কারণে আপনার সন্তানরা কথা শোনে না? এমনও হতে পারে যে, আপনার কথা বলার ভঙ্গি একটু পরিবর্তন করলেই আপন হতে পারেন শিশুর একন্তা আস্থাভাজন প্রকৃত বন্ধু।  একজন আদর্শ বাবা-মা।

কথার ভঙ্গি সংক্ষেপ করুন

নির্দেশের ভঙ্গিতে কথা বললে তা শিশুর পক্ষে বোঝা কঠিন হয়ে দাঁড়ায়।  বরং তাকে খেলার ছলে নির্দেশ দিন।  সংক্ষেপে বলুন আর শিশুর বয়স অনুপাতে শব্দ প্রয়োগ করুন।  মনোবিদদের মতে, বেশির ভাগ শিশুই বুঝতে পারে না ঠিক কী করলে সে বকুনি খাবে না, এই টেনশন থেকেই সে কথা শোনার প্রবৃত্তি হারায়।

শিশুদের কথা মনযোগ দিয়ে শুনুন

সন্তানরা যখন কিছু বোঝাতে চায়, তখন তার কথার গুরুত্ব দেন? তাদের ভুল-ত্রুটি নিয়েই ধমক দিতে থাকেন? তা হলে আজ থেকেই এই অভ্যাস বদলান।  সন্তান অন্যায় করলেও তাকে তার স্বপক্ষের যুক্তিগুলো বলতে দিন।  তা হলে সন্তানকে ঠিক পথে আনতে পারবেন।

খেলাধুলা

সাপ্তাহে অন্তত একটা দিনে সন্তানদের জন্য বের করুন।  তাদের সময় দিন।  মাঠে অথবা বাড়ির আঙ্গিনায় খেলাধুলার ব্যবস্থা করুন।  দেখবেন সন্তানরা আপনার সঙ্গে জড়িয়ে গেছে।  এরপর তারা প্রতি সপ্তাহে ওই দিনটির জন্য অপেক্ষায় থাকবে। 

সন্তানের প্রশংসা করুন 

সারাক্ষণ সন্তানের সমালোচনা না করে তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে তার করা কাজগুলোর প্রশংসা করুন।  অন্যের সঙ্গে তুলনা করে তাকে খাটো করবেন না।  বরং উৎসাহ দিন তুমিও পারবে।  তোমার সেই যোগ্যতা দক্ষতা ও মনযোগ রয়েছে।

আরও দেখুন

মোবাইল

সন্তানকে খাওয়ার সময় মোবাইল থেকে দূরে রাখুন

কিশোর বাংলা প্রতিবেদনঃ খাওয়ার সময় বাচ্চাদের জন্য মোবাইল স্ক্রিন নিষিদ্ধ করার সুপারিশ করছেন ব্রিটিশ চিকিত্সক …