হোম / কিশোর সমস্যা / শিশু নির্যাতনের প্রতিবাদে পথে নামল ৫২৫ শিশু
নির্যাতনের

শিশু নির্যাতনের প্রতিবাদে পথে নামল ৫২৫ শিশু

কিশোর বাংলা প্রতিবেদন: শিশুদের উপর নির্যাতনের ঘটনা কমছে না। শিশু দিবসের আগে এর বিরুদ্ধেই বিশাল এক শোভাযাত্রার আয়োজন করলেন ডাঃ সুজয় চক্রবর্তী এবং ‘হাওড়া চাইল্ড রিলিফ ফাউন্ডেশন’। হাওড়া বিজয়ানন্দ পার্ক থেকে ইছাপুর নতুন রাস্তার মোড় পর্যন্ত প্রায় এক কিলোমিটার হাঁটল শিশুরা। উপস্থিত থাকলেন তাদের অভিভাবকরা।

তিন থেকে ১২ বছরের ৫২৫ জন শিশু হাতে রইল শিশু নির্যাতনের বিরুদ্ধে লেখা নানাধরনের পোস্টার। কোথাও লেখা ‘মা তুমি মারো কেন? বুদ্ধি করে শাসন কর’। আবার কোনও পোস্টারে লেখা , ‘বাবা তুমি বড্ড ভালো, আমার আমায় একটু সময় দাও’। আড়াই বছরের ছোট্ট শ্রেয়নের হাতেও একটি প্ল্যাকার্ড ছিল। তাতে শুধুই একটি হাতের ছবি দেওয়া। প্ল্যকার্ডের প্রতীকী ছবির প্রতিবাদী ভাষা স্পষ্ট। শ্রেয়ন আধো আধো কথা বলছে। দুধের শিশু। ওর মা মৌমিতা বন্দ্যোপাধ্যায় বললেন, “এই শোভাযাত্রার কথা গত বছরেই শুনেছিলাম। এই বছর ছেলেকে নিয়ে এলাম। অনেক বাচ্চাদের সঙ্গে থাকা মানে একটা সমাজের সঙ্গে পরিচয় হওয়া। পাশাপাশি এই প্ল্যাকার্ডের লেখা গুলো আমাদের অভিভাভকদের জন্যও শিক্ষা দিচ্ছে।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমবায় মন্ত্রী অরূপ রায়। তিনি বলেন, “আজকের শিশুরা আগামীর ভবিষ্যৎ। ওঁদের আজকের দিনটা ভালোভাবে গড়তে পারলে আমাদের দেশেরই লাভ। কাজেই সেই দায়িত্বটাই আমাদের পালন করতে হবে।”

আরও দেখুন

শিখছে

হাতে মোবাইল, কথা শিখছে না শিশু

কিশোর বাংলা প্রতিবেদন: কোনো মতে দুইটা শব্দ উচ্চারণ করতে পারত সে। ‘বাবা’ আর ‘মাম্মা’। আড়াই …