এই সময়ে
হোম / সম্পাদকীয় / শিক্ষার্থীর মূল্যবোধ সৃষ্টিতে শিক্ষকের ভূমিকা
মূল্যবোধ

শিক্ষার্থীর মূল্যবোধ সৃষ্টিতে শিক্ষকের ভূমিকা

কিশোর বাংলা প্রতিবেদন: শিক্ষক, শিক্ষার্থী এবং শিক্ষা এই তিনটির সাথে রয়েছে নিবিড় সম্পর্ক। শিক্ষক মূল্যবোধ বিনির্মাণের আদর্শ কারিগর। শিক্ষা প্রতিষ্ঠান মূল্যবোধ চর্চার অনন্য কারখানা। শিক্ষার মধ্য দিয়ে সমাজ ও ছাত্র-ছাত্রীদের মধ্যে মূলবোধের বিকাশ ঘটে থাকে। শিক্ষা ভালো-মন্দ বিচার করতে শিখায়। এই ভালো-মন্দের বিচার মূল্যবোধের ওপর ভিত্তি করেই গড়ে উঠে।

মূল্যবোধের অনুপস্থিতিতে পরিবার, সমাজ, রাষ্ট্র, পরিবেশ ও রাজনীতিসহ সর্বত্র মানবজীবন ব্যবস্থা হয়ে উঠে অস্থিতিশীল। একজন শিক্ষক শিক্ষার্থীকে মূল্যবোধে উজ্জীবিত করে সমাজকে করতে পারে আলোকিত ও উদ্ভাসিত। স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিয়ত বিভিন্ন কাজের মধ্য দিয়ে শিক্ষকের তত্ত্বাধানে শিক্ষার্থীকে মূল্যবোধের পরীক্ষা দিতে হয়।

শিক্ষকের দায়িত্ব হলো, শিক্ষার্থীর জীবনকে সুখী ও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে সর্বপ্রকার মূল্যবোধের শিক্ষা দেয়া। কিন্তু আমাদের দেশে প্রকৃত কোন মূল্যবোধের শিক্ষা হচ্ছে না। নৈতিক চরিত্র গঠনের শিক্ষা আজ উপেক্ষিত। বর্তমান শিক্ষা ব্যবস্থা নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন। দেশের সচেতন তরুন প্রজন্ম আজ শিক্ষক, প্রশাসন, বিচার ব্যবস্থা, রাজনৈতিক নেতৃত্ব, সমাজপতিসহ বয়োজ্যাষ্ঠ্যদের মুল্যবোধ সম্পর্কে জোরালোভাবে আপত্তি ও প্রশ্ন তুলছেন।

আমাদের আগামীদিনের প্রজন্ম যাতে সু-নাগরিক হিসেবে পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে সক্ষম হয়, তার জন্যও তাদের মাঝে মূল্যবোধ শিক্ষার প্রসার করা অপরিহার্য হয়ে উঠেছে। আর মূল্যবোধ লালন ও বিকাশের জন্য প্রয়োজন আদর্শের পতাকাবাহী মূল্যবোধের মূর্ত প্রতীক শিক্ষক ও শিক্ষক সমাজ। শিক্ষক তাঁর শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধে সৃষ্টি করে প্রকারান্তরে সমাজ ও দেশকে মূল্যবোধে উজ্জীবিত করতে পারে।

সমাজে সে সমস্ত শিক্ষক, শিক্ষা ও মূল্যবোধ বিকাশে ভূমিকা রাখবেন তাদেরকেও সেমানের হতে হবে।  আদর্শ শিক্ষকই পারেন শিক্ষা বিস্তারের মাধ্যমে সমাজে নৈতিকতার বিকাশ ঘটাতে। শিক্ষক শিক্ষার্থীর মানসিক ও শারীরিক দুঃখ, ব্যথা, প্রয়োজন ও অসহায় অবস্থার কথা আন্তরিকভাবে উপলব্ধি করবেন এবং এই গুলোর উৎকর্ষ সাধনে ব্রত হবেন এটাই স্বাভাবিক।

শিক্ষক হলেন মূল্যবোধ সৃষ্টির প্রধান কেন্দ্রবিন্দু। তাঁকে কেন্দ্র করেই পরিবার, সমাজ, রাষ্ট্রের মূল্যবোধের বিকাশ ঘটে। শিক্ষার্থীর মাঝে মূল্যবোধের প্রসার তাঁকে কেন্দ্র করেই আবর্তিত হয়। শিক্ষককে বাদ দিয়ে সমাজে মূল্য বোধ প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাঁকে বাদ দিয়ে কোন নৈতিক শিক্ষাও পরিপূর্নতা আসতে পারেনা। তিনিই মূল্যবোধ ও নৈতিকতা শিক্ষা দেন।

কিন্তু অতান্ত্য পরিতাপের বিষয়, আমাদের দেশে দিন দিন অসংখ্য স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় গড়ে উঠছে। এসব প্রতিষ্ঠানে হাজার হাজার শিক্ষক পাঠদান করছেন। কিন্তু তরপরও মূল্যবোধের অবক্ষয় হচ্ছে। বিভিন্ন কারণেই শিক্ষক সমাজ প্রত্যাশিত শিক্ষা ও সামাজিক মূল্যবোধ তৈরিতে ভূমিকা রাখতে পারছেন না।

আরও দেখুন

মে মাসেই মা দিবস

সম্পাদকীয়ঃ মে ২০১৮ সংখ্যা মে মাসেই মা দিবস আমাদের সবার কাছেই সবার মা প্র্রিয়। মে …