এই সময়ে
হোম / কিশোর সংবাদ / ‘রেড’ শিশুদের জন্য আনাজ ফলাবে মায়েরা
শিশুদের

‘রেড’ শিশুদের জন্য আনাজ ফলাবে মায়েরা

কিশোর বাংলা প্রতিবেদন: চরম অপুষ্টিতে ভোগা শিশুদের স্বাভাবিক স্বাস্থ্য ফেরাতে উদ্যোগী হল রানিনগর ব্লক প্রশাসন। ওই বাচ্চা এবং তাদের মায়েরা যাতে বাড়িতেই পুষ্টিকর খাদ্য পান, তার জন্য সম্প্রতি রানিনগর ব্লকে ৩৭টি ‘রেড চাইল্ডে’র (চরম অপুষ্টিতে ভোগা শিশু) মা’দের হাতে তুলে দেওয়া হয়েছে পুষ্টিকর সব্জির উন্নত বীজ, জৈব সার এবং কীটনাশক। এ ছাড়া, তাঁদের প্রত্যেককে পাঁচটি করে খাকি ক্যাম্পবেল হাঁসের বাচ্চাও দেওয়া হয়।
সদ্যোজাত শিশু চরম অপুষ্টিতে ভুগলে তাদের বলা হয় ‘রেড চাইল্ড’। এই সব শিশুর জন্য মহকুমা স্তরের হাসপাতালগুলিতে নিউট্রিশন রিহ্যাবিলিটেশন সেন্টার থাকে। সেখানে মায়েদের রেখে এই সব শিশুর চিকিৎসা চলে। রেড চাইল্ডের চেয়ে উন্নত স্বাস্থ্যের বাচ্চাদের বলা হয় ‘ইয়েলো চাইল্ড’।
 আর কোনও বাচ্চা সুস্থ জন্মালে তাদের ‘গ্রিন চাইল্ড’ তালিকাভুক্ত করা হয়। ডোমকল মহকুমা হাসপাতালের নিউট্রিশন রিহ্যাবিলিটেশন সেন্টারের দায়িত্বে থাকা চিকিৎসক বরুণ বিশ্বাস বললেন, ‘‘চিকিৎসার সুবিধার জন্য বাচ্চাদের এমন রঙে চিহ্নিত করা হয়। এতে খুব সহজেই চিকিৎসকরা ওই শিশুকে দেখে তার অবস্থা বুঝতে পারেন।’’   
প্রশাসন সূত্রে খবর, রানিনগর ব্লকে সরকারি হিসেব অনুযায়ী ৩৭টি ‘রেড চাইল্ড’ রয়েছে। এই শিশুদের পুষ্টি বাড়াতে ব্লক প্রশাসনের তরফে নানা সাহায্য করা হয়। ডোমকল মহকুমা হাসপাতালে অপুষ্টিতে ভোগা বাচ্চা এবং তাদের মায়েদের রেখে পুষ্টিকর খাবার খাওয়ানো হয়।

আরও দেখুন

সেলিনা হোসেন

আজ প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের জন্মদিন

কিশোর বাংলা প্রতিবেদনঃ আজ ১৪ই জুন দেশের অন্যতম জনপ্রিয় শিশু কিশোর পত্রিকা ‘কিশোর বাংলা’-এর প্রধান …