এই সময়ে
হোম / কিশোর চিন্তা / মেয়ে শিশুর বদলে কেন ছেলে শিশু বেশি জন্মায়!
মেয়ে শিশুর

মেয়ে শিশুর বদলে কেন ছেলে শিশু বেশি জন্মায়!

কিশোর বাংলা প্রতিবেদন: সারা পৃথিবীতেই মোটের ওপর মেয়ে শিশুর চেয়ে ছেলে শিশু বেশি জন্মায়। তবে প্রতি বছর জন্মানো শিশুর মধ্যে গড়ে ছেলে শিশুর সংখ্যাটা মেয়ে শিশুর চেয়ে বেশি হয়। ব্রিটেনে ১৮৩৮ সাল থেকে শিশু জন্মের তথ্য রেকর্ড করা হচ্ছে। ঐ সময় থেকেই সেখানে প্রতি বছর ছেলে শিশুর সংখ্যা মেয়ে শিশুর সংখ্যার তুলনায় বেশি।

২০১৭ সালের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ঐ বছর ব্রিটেনে তিন লাখ ৩১ হাজার ৩৫টি ছেলে শিশুর জন্ম হয়েছে যেখানে মেয়ে শিশুর সংখ্যা তিন লাখ আট হাজার ৭১টি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক হিসাব মতে, সদ্য জন্মানো শিশুদের মধ্যে ‘প্রাকৃতিক’ জেন্ডার অনুপাত হলো ১০৫টি ছেলের বিপরীতে ১০০টি মেয়ে শিশুর জন্ম হচ্ছে। সারা পৃথিবীতেই এ অনুপাত মোটামুটি একই। কী কারণে ছেলে শিশু বেশি জন্মায় তার কারণ খুঁজতে নানা ধরনের গবেষণা করছেন বিজ্ঞানীরা।

এ বিষয়ে নানা ধরনের তত্ত্ব রয়েছে। এই তত্ত্বগুলোর প্রথমটি হচ্ছে বিবর্তনবাদ তত্ত্ব। এই তত্ত্ব অনুযায়ী, পুরুষ হিসেবে বেড়ে ওঠাটা একটা বিপজ্জনক ব্যাপার। কারণ মেয়েদের তুলনায় ছেলেদের মৃত্যু ঝুঁকি বেশি থাকে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড স্টাইনজালত্স বলছেন, যে কোনো স্থান কাল পাত্রেই পুরুষের মারা যাবার ঝুঁকি নারীর চেয়ে বেশি। এই বিবর্তনের নিয়মেই পুরুষ শিশুর জন্ম বেশি হচ্ছে – যাতে শেষ পর্যন্ত পরিণত বয়সে নারী ও পুরুষের সংখ্যায় একটা সমতা থাকে।

আরও দেখুন

প্রথম স্কুলে

প্রথম স্কুলে যাওয়া শিশুর জন্য প্রস্তুতি

কিশোর বাংলা প্রতিবেদন: প্রথম স্কুলে যাওয়ার আগে শিশু এবং অভিভাবক দুজনেরই কিছু প্রস্তুতির প্রয়োজন। যেহেতু …