এই সময়ে
হোম / কিশোর সংবাদ / মেলবোর্নে অনুষ্ঠিত হল জাতীয় শিশু কিশোর মেলা
মেলা

মেলবোর্নে অনুষ্ঠিত হল জাতীয় শিশু কিশোর মেলা

কিশোর বাংলা প্রতিবেদনঃ অস্ট্রেলিয়ার মেলবোর্নে সেখানকার আওয়ামী লীগের ভিক্টোরিয়া শাখার উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকীতে ‘জাতীয় শিশু কিশোর মেলা- ২০১৯’ আয়োজন করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে সম্প্রতি পুরান ঢাকার চুড়িহাট্টা এবং বনানীর ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মেলায় আগত অতিথিরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাঝে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর প্রামাণ্যচিত্র দেখানো হয়।

অস্ট্রেলিয়া আওয়ামী লীগের স্থানীয় নেতারা শিশু কিশোরদের উদ্দেশ্যে বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনা তুলে ধরেন। বক্তারা ভবিষ্যত প্রজন্মকে বঙ্গবন্ধু কিভাবে বাংলাদেশের সকল মানুষকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন ও তিনি কিভাবে টুঙ্গিপাড়া থেকে বিশ্বনেতায় পরিণত হলেন সেই গল্প শোনান।

সেই সাথে বক্তারা শিশু কিশোরদের ভবিষ্যতে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করার এবং অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধুর মতো বিশ্বনেতার আদর্শকে ছড়িয়ে দেওয়ার ও প্রতিষ্ঠিত করার পরামর্শ দেন।

অনুষ্ঠানে অনেকের মাঝে বক্তৃতা দেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক কমিটির উপসম্পাদক এবং আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামস রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক কমিটির উপসম্পাদক এবং ফেডারেশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আব্দুল মইন, আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিরোজ আলম, প্রকৌশলী এহতেশামুল কবির, মামুন হক এবং কাইউম জামান মোল্লা।

মেলায় শিশু কিশোরদের সরব উপস্থিতি এবং অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

মেলার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন প্রকৌশলী এহতেশামুল কবির, মামুন হক, কাইউম জামান মোল্লা, মেহেদি হাসান ও রাকসান্দ কামাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জিনাতুর রেজা খান।

এছাড়া ২০২০ সালে বঙ্গবন্ধুর ১০০তম জন্মবার্ষিকী উৎযাপনের ব্যপারে বিভিন্ন পরিকল্পনাও আলোচিত হয় অনুষ্ঠানে।

সবশেষে কেক কাটা হয় ও রাতের খাবার পরিবেশন করা হয়।

আরও দেখুন

পূর্ণাঙ্গ শহীদ মিনার পেলো শিক্ষার্থীরা

কিশোর বাংলা প্রতিবেদনঃ অবশেষে একটি পূর্ণাঙ্গ শহীদ মিনার পেলো নওগাঁর রাণীনগর উপজেলার প্রত্যন্ত এলাকার খাস-পারইল …