এই সময়ে
হোম / কিশোর সংবাদ / ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন কিশোর বাংলা’র প্রধান উপদেষ্টা সম্পাদক সেলিনা হোসেন
সেলিনা হোসেন

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন কিশোর বাংলা’র প্রধান উপদেষ্টা সম্পাদক সেলিনা হোসেন

কিশোর বাংলা প্রতিবেদনঃ শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক বর্ণিল আয়োজনে ২০১৮ সালে প্রকাশিত গ্রন্থের জন্য সাহিত্যের বিভিন্ন শাখায় চলতি বছরের ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার প্রদান করা হয়। ‘সাতই মার্চের বিকেল’ উপন্যাসের জন্য কিশোর বাংলা’র প্রধান উপদেষ্টা সম্পাদক প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন এই পুরস্কার লাভ করেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “লেখক পুরস্কারের জন্য লেখে না ঠিকই, কিন্তু পুরস্কার লেখককে তার সৃষ্টি সম্পর্কে আত্মবিশ্বাসী করে তোলে, যেটা তাকে আরও মহৎ সৃষ্টির প্রেরণায় প্রাণিত করে।”

তিনি আরও বলেন, “সেলিনা হোসেনের ‘সাতই মার্চের বিকেল’ উপন্যাসটি বাংলাদেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে গেছে। অসাধারণ বর্ণনা ও কল্পনার মিশ্রণের কারণে এটি অমূল্য সৃষ্টি হয়ে থাকবে।”

দেশে সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহ দিতে সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ারের প্রেরণায় ২০১১ সালে প্রবর্তিত হয় ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার।  

সেলিনা হোসেন‘কবিতা ও কথা সাহিত্য’, ‘প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ’ এবং ‘হুমায়ুন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’- এই তিনটি বিভাগে এ পুরস্কার দেওয়া হয়। ‘নজরুল মানস’ প্রবন্ধ গ্রন্থের জন্য সাংস্কৃতিক সংগঠক ও লেখক সনজীদা খাতুন ও ‘মৃত্যুর পরাগায়ন’ কবিতাগ্রন্থের জন্য তরুণ কবি স্বরলিপি পুরস্কার লাভ করেন।

সেলিনা হোসেন বলেন, “এ পুরস্কার প্রবীণদের স্বীকৃতি দিচ্ছে, তরুণদের অনুপ্রাণিত করছে। বাংলা সাহিত্যচর্চাকে উৎসাহিত করতে এ পুরস্কার বিশেষভাবে অবদান রাখছে।”

এবারের পুরস্কারে বিচারক হিসাবে ছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সৈয়দ মনজরুল ইসলাম, আনোয়ারা সৈয়দ হক এবং কবি হেলাল হাফিজ। এ বছরের পুরস্কারের জন্য ২০১৮ সালে প্রকাশিত মোট ৪৮৭টি বই জমা পড়ে। এর মধ্য থেকে প্রাথমিক বাছাইয়ের পর প্রতিটি ক্যাটাগারিতে ছয়টি করে নির্বাচিত বই থেকে বিজয়ী নির্ধারণ করেন বিচারকরা।

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যদের মধ্যে লেখক আনোয়ারা সৈয়দ হক, কবি হেলাল হাফিজ, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বক্তব্য দেন। সঞ্চালনায় ছিলেন সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজীজ।

সেলিনা হোসেনপুরস্কারপ্রাপ্তদের সম্মাননা স্মারক ও ক্রেষ্ট দেওয়ার পাশাপাশি উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। প্রবন্ধ, আত্মজীবনী ভ্রমণ ও অনুবাদ নিয়ে মননশীল শাখা এবং কবিতা ও কথাসাহিত্য নিয়ে সৃজনশীল শাখায় বিজয়ীদের প্রত্যেককে দেওয়া হয় দুই লাখ টাকা। আর তরুণ সাহিত্যিক শ্রেণিতে বিজয়ীকে এক লাখ টাকা দেওয়া হয়।

এই পুরস্কার বিজয়ে কিশোর বাংলার সম্পাদক মীর মোশাররেফ হোসেন প্রধান উপদেষ্টা সম্পাদক সেলিনা হোসেনকে অভিনন্দন জানিয়ে বলেন, “বাংলা কথাসাহিত্যের জগতে সেলিনা হোসেনের অবদান অনস্বীকার্য। তাঁর ‘সাতই মার্চের বিকেল’ শুধুমাত্র একটি সৃজনশীল গ্রন্থই নয় বরং কোটি বাঙালির আত্মগৌরবের সাথে ওতপ্রোতভাবে জড়িত। এই পুরস্কার এই মহান কথাসাহিত্যিকের মুকুটে আরও একটি গৌরবোজ্জল পালক। কিশোর বাংলা পরিবারের পক্ষ থেকে আমরা তাঁকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।”

আরও দেখুন

কিশোর-কিশোরী

সরকারি উদ্যোগে সব উপজেলায় গঠন হচ্ছে কিশোর-কিশোরী ক্লাব

কিশোর বাংলা প্রতিবেদনঃ শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপার্সন মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, সরকারি …