ব্যায়ামে শিশুর মনোযোগ বৃদ্ধি

কিশোর বাংলা প্রতিবেদন: ব্যায়ামে শিশুর মনোযোগ বৃদ্ধি হয়। ব্যায়াম বা এক্সারসাইজের কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে একদল তরুণের দৌড়াদৌড়ি, জিমে ঘাম ঝরানো বা বয়স্কদের রাস্তায়, মাঠে বা পার্কে হাঁটাহাঁটি বা খালি হাতে ব্যায়ামের কথা। কিন্তু এ তরুণ ও বয়স্কদের পাশাপাশি শিশুদেরও ব্যায়ামের প্রয়োজন, সেটা আমরা মোটেও মনে রাখি না।
ক্লাসে চলাকালে মাত্র মিনিট চারেক শারিরীক ব্যায়াম শিশুদের মনোযোগ বাড়িয়ে দেয়। অল্প সময়ের এ বিনোদনমূলক ব্যায়াম দ্বিতীয় ও চতুর্থ শ্রেণির শিশুদের অস্থিরতা ও মানসিক চাপ কমায়।
স্কুল অব কিনসিয়োলোজি এন্ড হেল্থ স্ট্যাডিজ-এর এক গবেষণায় এ তথ্য জানানো হয়। গবেষণাটি করেছেন অধ্যাপক ব্রেন্ডন গার্ড ও তার এক শিক্ষার্থী।
তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য ২০ মিনিটের দৈনিক শারিরীক ব্যায়ামের (ডেইলি ফিজিক্যাল অ্যাক্টিভিটিস-ডিপিএ) জন্য শিক্ষকদের সহজ ও উদ্ভাবনী পন্থা অবলম্বন করতে হয়। সে ক্ষেত্রে অল্প সময়ের বিনোদনমূলক ব্যায়াম বেশি উপকারী।
গবেষণায় শিশুদের ক্লাসের পর বিরতি দেয়া হয় ও হালকা শরীর চর্চা করতে বলা হয়। প্রতি বিরতিতে শরীর চর্চা বা ব্যায়ামের পর তাদের মানসিক অবস্থা পর্যবেক্ষণ করা হয়। প্রতিটি ব্যায়ামের পর ১০ সেকেন্ড করে বিশ্রাম নিতে হবে। দেখা যায়, বিরতির পর ৫০ মিনিট তারা ক্লাশে মনোযোগী ও চাপমুক্ত থাকে।
বিনোদনমূলক শরীর চর্চা বা ব্যায়ামের কাতারে ফেলা যায় নাচ,  হালকা লাফ-ঝাপ দেয়া, হাত-পা নাড়াচাড়া, কিংবা মজার মজার খেলাধুলা।