বাবুর
কিশোর বাংলা প্রতিবেদন: বাবুর জন্মের পর থেকেই যেন বাবা-মায়েদের তার মুখে কথা ফোটার অপেক্ষার শুরু। অপেক্ষার প্রহরগুলোর ভার একটু কমাতে টনিক জানিয়ে দিচ্ছে কোন সময়ে কথা বলা শুরু করবে আপনার ছোট্ট সোনামণি।
প্রথম ছয় মাস: এসময় বাচ্চারা মনোযোগ দিয়ে শোনে। এসময় তাদের মুখ থেকে ঢেকুর, হাসি আর গার্গল করার মতো শব্দ ছাড়া আর কিচ্ছু বের হবে না। 
ছয় থেকে ১২ মাস: এসময় বাবু এতদিন যা শুনেছে তার উত্তর দিতে চেষ্টা করে। সাধারণত ৭ মাস বয়স থেকে নিজের নাম শুনলে বাবুরা বুঝতে পারে। এর পর থেকে মা বা ডাডা এরকম ভাঙ্গা শব্দ বলতে শুরু করবে, কিন্তু সত্যিকার অর্থে মা বা বাবা বলে আপনাদের বুঝতে বাবুর সময় লেগে যাবে আরো কয়েক মাস।
১২ থেকে ১৮ মাস: এ সময়ে বাবু প্রথম অর্থবোধক শব্দ বলা শুরু করবে। সেটা হতে পারে খুব সহজ কিছু, যেমন, হ্যাঁ বা না। কিন্তু এরকম বয়সে আপনি কি বলছেন বাবু তা বুঝতে শুরু করবে।
১৮ থেকে ২৪ মাস: এসময় বাবু পরিষ্কার কথা বলতে শুরু করবে তবে তার শব্দভাণ্ডার যে খুব বড় হবে, তা কিন্তু না। খুব বেশী হলে ১০-১২ টি শব্দই হবে তার স্বম্বল। দুই বা তিনটি শব্দ জোড়া দিয়ে ছোট বাক্য বলবে যেমন ধরুন ‘বাবু কোলে’, ‘খাবো না’ ইত্যাদি।
বাচ্চাদের মতো কথা বলবেন না – যে জিনিসের যা নাম, বাবুর সামনে তাই-ই ব্যাবহার করুন। বাবুর সাথে কথা বলতে থাকুন – বাবু কিন্তু আপনি যা বলছেন তা থেকেই শিখছে। তাই আপনি তার সাথে যত কথা বলবেন তত তাড়াতাড়ি তারা অর্থবোধক কথা বলতে শিখবে।