এই সময়ে
হোম / পড়াশুনা / বাংলাদেশে যাত্রা শুরু করল ইয়াং ফাউন্ডারস স্কুল
ইয়াং ফাউন্ডারস স্কুল

বাংলাদেশে যাত্রা শুরু করল ইয়াং ফাউন্ডারস স্কুল

কিশোর বাংলা প্রতিবেদন: প্রযুক্তিভিত্তিক অলাভজনক শিক্ষা প্রতিষ্ঠান ইয়াং ফাউন্ডারস স্কুল (ওয়াইএফএস) ঢাকায় তাদের প্রথম বুটক্যাম্প সফলভাবে শেষ করেছে।

সম্প্রতি দুই দিনব্যাপী আয়োজিত এই বুটক্যাম্পের লক্ষ্য ছিল উদ্যোক্তা কার্যক্রম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেয়া। দুনিয়াজুড়ে মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ওয়াইএফএস একটি স্বীকৃত বৈশ্বিক উদ্যোক্তা প্রোগ্রাম।

এ প্রসঙ্গে পাঠাও লিমিটেডের সিইও হুসেইন এম ইলিয়াস বলেন, ‘পাঠাও নিজেই একটি তরুণ প্রজন্মের স্টার্টআপ, তাই আমরা প্রথমদিকে উদ্যোক্তা সমস্যার মুখোমুখি হয়েছি।

এক্ষেত্রে যে প্রতিবন্ধকতাগুলো সামনে আসে সেগুলোর সঙ্গেও আমরা খুব পরিচিত। পাঠাওতে আমরা আমাদের কর্মীদের মধ্যে মালিকানাবোধ প্রচার করি এবং একইসঙ্গে উদ্যোক্তাদেরও অনুপ্রেরণা দেই। আর তাই, তরুণ উদ্যোক্তাদের ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করে এমন একটি সংস্থার সঙ্গে অংশীদারিত্বে আসতে পারা আনন্দের বিষয়।’

বিলি নাভিদ ২০১৬ সালে ওয়াইএফএস হংকংয়ে প্রতিষ্ঠা করেন। বিলি নিজে একজন ‘তরুণ প্রতিষ্ঠাতা’ হিসেবে শুরু করেন। নিজের ১৬ বছর বয়সের আগেই তিনি দুটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেছিলেন।

ঢাকায় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত উদ্যোক্তা প্রশিক্ষণ কার্যক্রমে পৃষ্ঠপোষকতা করেছে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ব্যাংক ক্রেডিট সুইস, আলিবাবা এন্টারপ্রেনার ফান্ড এবং স্থানীয়ভাবে পাঠাও ও ওসিরিস গ্রুপ।

এশিয়ার প্রধান শহরসমূহ যেমন- হংকং, সিঙ্গাপুর এবং শেনঝেনে এএফএস সফলভাবে চালু হওয়ার পর ঢাকার উদ্যোক্তাদের অদম্য মনোভাবের কারণে ওয়াইএফএস ঢাকাকেই পরবর্তী স্টেশন হিসেবে নির্বাচিত করে।

আরও দেখুন

জেএসডি

বাবা–ছেলে একসঙ্গে জেএসডি পাস

কিশোর বাংলা প্রতিবেদন: বাবা বাবলুর রহমান আর ছেলে মেহেদী হাসান। দুজন একসঙ্গে এবারের জুনিয়র দাখিল …