এই সময়ে
হোম / কিশোর সংবাদ / বস্তিবাসী শিশুদের সুরক্ষায় পুষ্টি সচেতনতা বাড়ানোর তাগিদ আরিফুলের
পুষ্টি

বস্তিবাসী শিশুদের সুরক্ষায় পুষ্টি সচেতনতা বাড়ানোর তাগিদ আরিফুলের

কিশোর বাংলা প্রতিবেদনঃ সিলেট নগরীর বস্তি এলাকায় বসবাসকারী শিশু-কিশোরদের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে সচেতনতা বাড়ানোর তাগিদ দিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী। এ জন্য খাদ্যশস্য আর প্রাণিজ আমিষ উৎপাদনে মনোযোগী হওয়ার পরামর্শ দেন তিনি।

বুধবার দুপুরে নগর ভবনে ইউনিসেফের সহযোগিতায় দুই দিনব্যাপী ‘সিলেট নগরীর বস্তি এলাকার উন্নয়ন ও পুষ্টি রিপোর্টিং সিস্টেম প্রাতিষ্ঠানিকীকরণ’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সিসিকের সচিব মোহাম্মদ বদরুল হকের সভাপতিত্বে ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলামে সুমনের পরিচালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিভিল সার্জন হিমাংশু লাল রায়।

কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বস্তিবাসীদের স্বাস্থ্যের সুরক্ষায় পুষ্টিকর খাবারের গুরুত্ব ও উপকারিতা প্রচারের উদ্যোগ গ্রহণ করে তাদের সচেতন করে তুলতে হবে।

আর এ জন্য খাদ্যশস্য আর প্রাণিজ আমিষ উৎপাদনে আমাদের আর একটু মনোযোগী হতে হবে। তবেই আমরা স্বাস্থ্যবান জাতি হিসেবে বিশ্বে মাথা তুলে দাঁড়াতে পারব।

‘এ জন্য প্রথমেই আমরা কি খাচ্ছি সেদিকে মনোযোগী হতে হবে। খাওয়ার আগে আরো চিন্তা করতে হবে সেটি আমাদের স্বাস্থ্যের জন্য কতটুকু দরকারি সেটাও ভাবতে হবে। সর্বশেষ সে খাবার থেকে কতটুকু পুষ্টি অথবা শক্তি পাব সেটিও ভাবতে হবে। তবেই সুরক্ষিত হয়ে বেড়ে উঠবে বস্তিবাসী শিশু-কিশোররা।’

নগরীর বস্তি এলাকার শিশু-কিশোররা এখন আর পুষ্টি নিরাপত্তায় পিছিয়ে নেই উল্লেখ করে স্থানীয় প্রচারমাধ্যমগুলোকে পুষ্টিবিষয়ক তথ্যসমূহ যথাযথ প্রচারের আহ্বান জানান মেয়র। বলেন, এটি জনসাধারণের সঙ্গে সঠিক যোগাযোগের একটি সেতুবন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কর্মশালায় সিসিকের ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর, সংশ্লিষ্ট বিভাগের প্রায় ৪০ জন কর্মকর্তা অংশ নেন।

আরও দেখুন

বঙ্গবন্ধু

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার শ্রদ্ধা জ্ঞাপন

কিশোর বাংলা প্রতিবেদনঃ বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার ১৫ আগষ্ট উদযাপন উপলক্ষে গত ৪ আগষ্ট টুঙ্গিপাড়ায় …