এই সময়ে
হোম / ফিচার / বরিশালে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ৯ হাজার
পরীক্ষার্থী

বরিশালে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ৯ হাজার

কিশোর বাংলা প্রতিবেদন: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় বরিশাল বোর্ডে গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৫৯৫ জন। কেন্দ্র ও পরীক্ষক নির্ধারণ, আসন বিন্যাসসহ যাবতীয় সব প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন করা হয়েছে।
এবারের ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের আওতায় বিভাগের ৬ জেলায় ১ লাখ ৩ হাজার ৭৮৮ জন পরীক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণ করার কথা রয়েছে। ১ হাজার ৪২৬টি বিদ্যালয়ের এসব শিক্ষার্থীরা বিভাগের ৬ জেলার মোট ১৭২টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারের পরীক্ষার্থীর মধ্যে ৫২ হাজার ২১০ জন ছাত্র ও ৫১ হাজার ৫৭৮ জন ছাত্রী। এদের মধ্যে ৮৪ হাজার ৮৩৩ জন নিয়মিত পরীক্ষার্থী। এছাড়া জিপিএ উন্নয়নে ৮৩ জন এবং অনিয়মিত ১৮ হাজার ৮৭২ জন পরীক্ষার্থী রয়েছে।
মোট পরীক্ষার্থীর মধ্যে ভোলা জেলার ২৩ কেন্দ্রে ১৫ হাজার ৭৫২ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৮ হাজার ৬৭৪ এবং ছাত্রী ৭ হাজার ৭৮ জন। বরগুনা জেলার ২০ কেন্দ্রে ১১ হাজার ৩২৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৫ হাজার ৮৮৫ এবং ছাত্রী ৫ হাজার ৪৪২ জন।
পটুয়াখালী জেলার ২৯ কেন্দ্রে ১৯ হাজার ৩১৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ১০ হাজার ৩৭৩ এবং ছাত্রী ৮ হাজার ৯৪২ জন। পিরোজপুর জেলার ২৩ কেন্দ্রে ১২ হাজার ৮০৩ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৫ হাজার ৯২০ এবং ছাত্রী ৬ হাজার ৮৮৩ জন।
ঝালকাঠি জেলার ১৭ কেন্দ্রে ৯ হাজার ২৪৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৪ হাজার ২৯৬ এবং ছাত্রী ৪ হাজার ৯৫১ জন। বরিশাল জেলার ৬০ কেন্দ্রে ৩৫ হাজার ৩৪৩ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ১৭ হাজার ৬১ এবং ছাত্রী ১৮ হাজার ২৮২ জন।

আরও দেখুন

শিশু

যে গ্রামে শিশু-কিশোরদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ

কিশোর বাংলা প্রতিবেদনঃ শিশু ও কিশোরদের জন্য মোবাইল ফোন ব্যবহার কতটা উপযোগি তা নিয়ে অনেক …