ফেইসবুক
কিশোর বাংলা প্রতিবেদন: নীতিমালা অনুযায়ী ফেইসবুক ব্যবহারের অনুমতি আছে শুধু ১৩ বা তার চেয়ে বেশি বয়সীদের। কিন্তু এই নীতিমালা না মেনেও বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটিতে অ্যাকাউন্ট খুলে রেখেছেন কেউ কেউ।
১৩ বছরের কমবয়সী হয়েও ফেইসবুক ব্যবহার করছেন এমন ব্যবহারকারীর সংখ্যা নেহায়েত কম নয়, সংখ্যায় দুই কোটিরও বেশি হবে।
এমন পরিস্থিতিতে সোমবার কমবয়সীদের জন্য লক্ষ্য করেই নতুন এক অ্যাপ এনেছে ফেইসবুক। শিশুদের জন্য আনা এই অ্যাপের ফিড বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হবে না বলে ফেইসবুকের পক্ষ থেকে অঙ্গীকার করা হয়েছে। তবে, এই অ্যাপ ব্যবহারের আগেও শিশুদেরকে মা-বাবার অনুমোদন নেওয়ার দরকার হবে।
মেসেঞ্জার কিডস নামের অ্যাপটি মূলত ফেইসবুক মালিকানাধীন মেসেজিং অ্যাপ মেসেঞ্জার-এর একটি সহজ ও বদ্ধ সংস্করণ।  
মেসেঞ্জার কিডস-এর পণ্য ব্যবস্থাপক লরেন চেং বলেন, “শিশুদেরকে ট্যাবলেট আর স্মার্টফোন ব্যবহার করতে দেওয়া ম-বাবার সংখ্যা বাড়ছে কিন্তু শিশুরা এগুলো কীভাবে ব্যবহার করছে আর কোন অ্যাপগুলো তাদের জন্য উপযুক্ত তা নিয়ে প্রশ্ন আর উদ্বেগ প্রায়ই দেখা যায়।” 
প্রচলিত মেসেঞ্জার অ্যাপে কেউ অন্য কাউকে বন্ধুত্বের অনুরোধ জানালে অন্য জন্য সে অনুরোধ গ্রহণ করলেই হয়ে যায়। কিন্তু শিশুদের এই মেসেঞ্জারে দরকার হবে দুই শিশুরই মা-বাবার অনুমতি। একবার তা নিরাপদ হিসেবে বললে বা মা-বাবার অনুমোদন পাওয়ার পর, বন্ধু হওয়া দুই শিশু তাদের মধ্যে সরাসরি ভিডিও চ্যাট আর বার্তা ও ছবি আদান-প্রদান করতে পারবে।
শিশুদের জন্য থাকবে আলাদা লাইব্রেরিও যেখানে “শিশুদের জন্য উপযুক্ত জিফ, ফ্রেইম, স্টিকার, মাস্ক আর ছবি আঁকার টুল পাওয়া যাবে, যা দিয়ে তারা নিজেদের কনটেন্ট সাজাতে পারবে ও তাদের ব্যক্তিত্ব তুলে ধরতে সক্ষম হবে।”
এই অ্যাপ দিয়ে শিশুদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন বড়রাও, তবে এক্ষেত্রে অনুমোদনের প্রয়োজন হবে। যদিও এই যোগাযোগে বড়রা তাদের বার্তা তাদের মেসেঞ্জারেই পাবেন।