হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১৮০ বিদ্যালয়ের শিক্ষার্থীরা
প্রোগ্রামিং

প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১৮০ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

কিশোর বাংলা প্রতিবেদন: তথ্যপ্রযুক্তিতে দক্ষ প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে প্রোগ্রামিংয়ে আগ্রহী করতে সারাদেশে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজনের অংশ হিসেবে সম্পন্ন হল জেলা পর্যায়ের প্রতিযোগিতা।
সারাদেশে ১৮০টি স্কুলের শিক্ষার্থীদের সমন্বয়ে দেশব্যাপী শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার যৌথভাবে আয়োজন করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম  ইয়ংবাংলা এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।
জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার ফেইসবুক পাতায় বলা হয়, এবারই প্রথম প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদেরকে এই প্রতিযোগিতার আওতায় আনা হয়েছে।
ইয়ংবাংলার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত এপ্রিলে শুরু হওয়া ৬৪টি জেলায় ১৮০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্প্রতি সম্পন্ন হয়েছে।
সাধারণত প্রতি বছর হাই স্কুল প্রোগ্রামিং কন্টেস্টে ‘সি’ এবং ‘সি++’ ভিত্তিক কিছু কুইজ এবং কিছু সমস্যার সমাধান করার জন্য দেওয়া হয়ে থাকে। প্রতিযোগিতায় তৃতীয়-পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ এবং ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ রাখা হয়।
৬৪ জেলা থেকে প্রাথমিকভাবে ৫৪০০ জন জেলা পর্যায়ের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, এর মধ্যে স্ক্র্যাচে ২৭০০ জন এবং পাইথনে ২৭০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

আরও দেখুন

প্রযুক্তি

প্রযুক্তির নেতিবাচক প্রভাবের শিকার শিশুরা

কিশোর বাংলা প্রতিবেদন: বর্তমান সময়ে প্রযুক্তি আমাদের প্রধান সহায়ক। কিন্তু সেই সঙ্গে এই প্রযুক্তিই আমাদের …