এই সময়ে
হোম / ফিচার / পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের নিয়ে চন্দ্রমুখী ক্লাবের যাত্রা শুরু
চন্দ্রমুখী

পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের নিয়ে চন্দ্রমুখী ক্লাবের যাত্রা শুরু

কিশোর বাংলা প্রতিবেদন: ভোলায় পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে বাল্য বিয়ে রোধ ও জীবন দক্ষতা বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে চন্দ্রমুখী ক্লাবের যাত্রা শুরু হয়েছে।

রাজপুর ইউনিয়নে ৪ নং ওয়ার্ডের জোড়াখাল এলাকায় নদীতে বসবাসরত (ভেদে পরিবারের) কিশোর-কিশোরীদের নিয়ে ইউনিসেফে এর সহযোগীতায় কোস্ট ট্রাষ্ট এর আইইসিএম প্রকল্পের মাধ্যমে চন্দ্রমুখী ক্লাব গঠন করা হয়। কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে ৪০ জন (কিশোরী-২০ জন,কিশোর-২০ জন)প্রত্যেক মৎস ঘাটে এই ক্লাব গঠন করা হয়।

কিশোর-কিশোরী সদস্য যারা ১০-১৮ বছর বয়সি। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া  এমন কিশোর-কিশোরীরা নিয়ে এই ক্লাবের সদস্য করা হয়। প্রতিটি ক্লাবে একজন কিশোর ও একজন কিশোরী নেতা (পিয়ার লিডার) নির্বাচিত হন। এরা ক্লাব পরিচালনা করবেন। ক্লাব গঠনরে সময় উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের সহকারী প্রকল্প সমন্বয়কারী দেবাশীষ মজুমদার,উপজেলা ফেসিলিটর মো: রাকিব হোসেন,ওয়ার্ড প্রমোটর নূপর বেগম প্রমুখ।

পরে ক্লাবের সদস্যদের লুডু বোর্ড প্রদান করা হয়। এসময় তাদের সাথে ব্যক্তিগত ও মাসিককালীন স্বাস্থ্যবিধি পরিষ্কার পরিচ্ছন্নতা, বাল্য বিয়ে প্রতিরোধে সচেতনাতা, হেল্পলাইন ১০৯৮নিয়ে আলোচনা করা হয়।

আরও দেখুন

বইমেলায়

বইমেলায় কেনাবেচার হিড়িক, শিশুদের উপচে পড়া ভিড়

কিশোর বাংলা প্রতিবেদনঃ চলছে অমর একুশে গ্রন্থমেলা। বাঙালির প্রাণের এই মেলা ঘিরে ইতোমধ্যে দেশি-বিদেশি লেখক …