হোম / ফিচার / পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের নিয়ে চন্দ্রমুখী ক্লাবের যাত্রা শুরু
চন্দ্রমুখী

পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের নিয়ে চন্দ্রমুখী ক্লাবের যাত্রা শুরু

কিশোর বাংলা প্রতিবেদন: ভোলায় পিছিয়ে পড়া কিশোর-কিশোরীদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে বাল্য বিয়ে রোধ ও জীবন দক্ষতা বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে চন্দ্রমুখী ক্লাবের যাত্রা শুরু হয়েছে।

রাজপুর ইউনিয়নে ৪ নং ওয়ার্ডের জোড়াখাল এলাকায় নদীতে বসবাসরত (ভেদে পরিবারের) কিশোর-কিশোরীদের নিয়ে ইউনিসেফে এর সহযোগীতায় কোস্ট ট্রাষ্ট এর আইইসিএম প্রকল্পের মাধ্যমে চন্দ্রমুখী ক্লাব গঠন করা হয়। কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে ৪০ জন (কিশোরী-২০ জন,কিশোর-২০ জন)প্রত্যেক মৎস ঘাটে এই ক্লাব গঠন করা হয়।

কিশোর-কিশোরী সদস্য যারা ১০-১৮ বছর বয়সি। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া  এমন কিশোর-কিশোরীরা নিয়ে এই ক্লাবের সদস্য করা হয়। প্রতিটি ক্লাবে একজন কিশোর ও একজন কিশোরী নেতা (পিয়ার লিডার) নির্বাচিত হন। এরা ক্লাব পরিচালনা করবেন। ক্লাব গঠনরে সময় উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের সহকারী প্রকল্প সমন্বয়কারী দেবাশীষ মজুমদার,উপজেলা ফেসিলিটর মো: রাকিব হোসেন,ওয়ার্ড প্রমোটর নূপর বেগম প্রমুখ।

পরে ক্লাবের সদস্যদের লুডু বোর্ড প্রদান করা হয়। এসময় তাদের সাথে ব্যক্তিগত ও মাসিককালীন স্বাস্থ্যবিধি পরিষ্কার পরিচ্ছন্নতা, বাল্য বিয়ে প্রতিরোধে সচেতনাতা, হেল্পলাইন ১০৯৮নিয়ে আলোচনা করা হয়।

আরও দেখুন

গাড়ি চুরি

গাড়ি চুরি করতে গিয়ে এ কেমন ফ্যাসাদ!

কিশোর বাংলা প্রতিবেদন: গাড়ি চুরি করতে শীতের সকালে চুপিচুপি পৌঁছে গিয়েছিল কিশোর। লক খুলে ঢুকেও …