হোম / সাফল্য / পিএসসিতে সাফল্যে অনন্য ক্ষুদে শিক্ষার্থীর কৃতিত্ব
ক্ষুদে

পিএসসিতে সাফল্যে অনন্য ক্ষুদে শিক্ষার্থীর কৃতিত্ব

কিশোর বাংলা প্রতিবেদনঃ ২০১৮ সালের প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষায় দেশ সেরা হয়েছে নওগাঁর মহাদেবপুরের ক্ষুদে কৃতি শিক্ষার্থী সারা জেরিন।

সে মহাদেবপুর কলোনিপাড়ার বাসিন্দা সরকারী চাকরিজীবী সরোয়ার হোসেনের মেয়ে।  মা আয়েশা খাতুন গৃহিনী। তাদের দুই ছেলে-মেয়ের মধ্যে জেরিন ছোট।

জানা যায়, জেরিন মহাদেবপুর মালঞ্চ কিন্ডার গার্ডেন স্কুল থেকে ওই বছরের পিএসসি সমাপনী পরীক্ষায় অংশ নেয়। এতে সে ৬টি বিষয়ে ৬শ নম্বরের পরীক্ষায় পুরো ৬শ নম্বর পেয়ে জিপিএ-৫ অর্জন করে। এ পরীক্ষায় দেশ সেরা ফল অর্জনকারীর একজন সে।

কৃতি এই শিক্ষার্থী জানায়, কোচিং বা প্রাইভেট পড়াকে গুরুত্ব না দিয়ে শ্রেণী শিক্ষক ও তার পিতার সহযোগিতা নিয়ে বাড়িতে ৫/৬ ঘন্টা পড়ালেখা করতো। তার মতে, প্রশ্নের প্রয়োজনীয় সঠিক উত্তর ও পরিচ্ছন্ন সুন্দর হাতের লেখা তাকে এই সাফল্য পেতে সহায়তা করেছে।

এক প্রশ্নের জবাবে জেরিন জানায়, আমি পরীক্ষা দেয়ার পর দৃঢ় আশাবাদী ছিলাম ট্যালেন্টপুল পাবো। তার ৬ বিষয়ে ৬শ নম্বর অর্জন এলাকায় টক অব দ্যা টাউনে পরিণত হয়েছে।প্রতিদিন তাকে স্কুল, কলেজ, সামাজিক সংগঠনসহ বিভিন্ন মহলের পক্ষ থেকে অভিনন্দন জানানো অব্যাহত রয়েছে। এ নিয়ে গণমাধ্যমে সংবাদও প্রচার হচ্ছে।

মেয়ের সাফল্য সম্পর্কে সরোয়ার হোসেন অবজারভার অনলাইনকে বলেন, জেরিন আগ্রহ করেই পড়ালেখা করে। এ ব্যাপারে তাকে কখনও বলতে হয় না। কোচিং বা প্রাইভেট ব্যাপারে তার আগ্রহ নেই। রাতে আমি সময় করে তার লেখাপড়া দেখাশুনা করতাম।

মালঞ্চ কিন্ডার গার্ডেন স্কুলের প্রধান শিক্ষক তৌফিকুল ইসলাম অবজারভার অনলাইনকে বলেন, সারা জেরিন অন্যান্য শিক্ষার্থীদের চেয়ে মনোযোগী বেশি।এতটুকু বয়সে তার হাতের লেখা প্রশংসা পাবার যোগ্য।স্কুলের পরীক্ষায় সে সব সময় প্রথম হয়েছে।স্কুলে পড়াশুনার পাশাপাশি সে গান, কৌতুক, আবৃত্তিও ভাল করে। পিএসসি সমাপনী পরীক্ষায় ছোট্ট এই ছাত্রীর সাফল্যে স্কুলের সবাই সন্মানিত হয়েছে।

সারা জেরিন জানায়, বড় হয়ে ভাল মানুষ হতে চাই।পড়াশুনা করে ডাক্তার হতে চাই, যাতে মানুষের সেবা করতে পারি। নওগাঁ জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিনূল ইসলাম  বলেন, পিএসসি পরীক্ষায় তার এই অসাধারণ ফলাফলে জেলা শিক্ষা বিভাগ গর্বিত।

আরও দেখুন

লন্ডনে

লন্ডনে ৮০ লাখ টাকার বৃত্তি জিতেছে বাংলাদেশি কিশোর

কিশোর বাংলা প্রতিবেদন: ২০০৭ সালে রাজনৈতিক উত্তেজনার সময় লন্ডনে পাড়ি জমানো বাংলাদেশি ১৫ বছর বয়সী …