হোম / বিনোদন / ‘পাঠশালা’ মুক্তি পাচ্ছে ২৩ নভেম্বর
পাঠশালা

‘পাঠশালা’ মুক্তি পাচ্ছে ২৩ নভেম্বর

কিশোর বাংলা প্রতিবেদন: জার্মানি, কানাডা ও ভারতের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর ২৩ নভেম্বর থেকে ঢাকা ও চট্টগ্রামের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’।

মুক্তির আগে ২০ নভেম্বর রাজধানী বসুন্ধরা সিনেপ্লেক্সে ছবিটির প্রিমিয়ারের আয়োজন করা হবে বলে জানানো হয়েছে এক সংবাদ বিজ্ঞপ্তিতে। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন নির্মাতা জুটি ফয়সাল রদ্দি ও আসিফ ইসলাম।

দশ বছরের এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। জীবনের রূঢ় বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তাকে। জীবিকার তাগিদে চলে আসে ঢাকা; কাজ নেয় একটা গাড়ির ওয়ার্কশপে।  সারাদিন খুঁটিনাটি কাজ, অমানবিক পরিশ্রম করেও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না সে।

তার স্বপ্ন পূরণের লড়াইয়ে এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি। বিনিময়ে মানিকও তাকে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ জাদুমন্ত্র; যা উল্টে দিলেই হয় অমোঘ বাক্য ‘সব বিজ্ঞানের খেলা’।

বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পড়া মানিকের সংখ্যা কম নয়।  মানিকদের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল শ্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’।

আরও দেখুন

হারবোলা

সিজোফ্রেনিয়ায় আক্রান্ত কিশোরীর গল্প নিয়ে ‘হারবোলা’

কিশোর বাংলা প্রতিবেদন: চলচ্চিত্র নির্মাতা শারমিন রাহমান সিজোফ্রেনিয়ায় আক্রান্ত এক কিশোরীর জীবনের গল্প নিয়ে ‘হারবোলা’ …