হোম / পড়াশুনা / জিপিএ-৫ অর্জনে জয়পুরহাটে কাব-স্কাউটদের শ্রেষ্ঠত্ব
জয়পুরহাট

জিপিএ-৫ অর্জনে জয়পুরহাটে কাব-স্কাউটদের শ্রেষ্ঠত্ব

কিশোর বাংলা প্রতিবেদনঃ প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ অর্জনে জয়পুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাব-স্কাউটসের সদস্যরা শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। ঘোষিত ফলাফলে জিপিএ-৫ পাওয়া ১২০ শিক্ষার্থীর মধ্যে ২৬ জন হচ্ছেন কাব-স্কাউট সদস্য।

বিদ্যালয় সূত্র জানায়, জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জয়পুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২শ ১১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। যার মধ্যে ১শ ২০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে জয়পুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি অর্জন করেছে। এর মধ্যে ২৬ জন রয়েছে কাব-স্কাউট সদস্য। শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত নানা কর্মসূচি বাস্তবায়নের ফলে প্রত্যন্ত অঞ্চলগুলোতেও এর সুফল ছড়িয়ে পড়ছে।

বিদ্যালয়ের সাধারণ শিক্ষা কারিকুলামের পাশাপাশি কো-এডুকেশন হিসেবে স্কাউটিং, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডও পরিচালনা করা হয়।

১৯৩৩ সালে প্রতিষ্ঠিত এ শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে ১৭ জন শিক্ষক-শিক্ষিকা কর্মরত রয়েছেন। শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের নানা বিষয় নিয়ে আলোচনা করার জন্য এখানে রয়েছে ‘মাদার্স ক্লাব’।

শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত নানা কর্মসূচি তুলে ধরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহফুজুর রহমান তালুকদার বলেন, অভিভাবকদের সচেনতনতা এবং শিক্ষকদের আন্তরিকতায় ভাল ফলাফল হয়েছে।

শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে কো-এডুকেশন কার্যক্রম পরিচালনা করা হয় বলে জানান কাব-স্কাউট শিক্ষক মো. হাবিবুর রহমান।

এছাড়াও, ২০১৮ সালের কাবিং কার্যক্রমের মূল্যায়নে ২৯ জন কাব-স্কাউট পর্যায়ের সর্বোচ্চ শাপলা কাব এ্যাওয়ার্ড লাভ করে বাংলাদেশের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করে জয়পুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। অনাড়ম্বর এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে এ এ্যাওয়ার্ড গ্রহণ করে শিক্ষার্থীরা।

আরও দেখুন

জেএসডি

বাবা–ছেলে একসঙ্গে জেএসডি পাস

কিশোর বাংলা প্রতিবেদন: বাবা বাবলুর রহমান আর ছেলে মেহেদী হাসান। দুজন একসঙ্গে এবারের জুনিয়র দাখিল …