এই সময়ে
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্যোগ
প্রোগ্রামিং

জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্যোগ

কিশোর বাংলা প্রতিবেদন: শিশুদের তথ্যপ্রযুক্তি শিক্ষায় আগ্রহী করতে সারা দেশে ১৮০টি স্কুলের শিক্ষার্থীদের সমন্বয়ে দেশব্যাপী শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করছে কম্পিউটার কাউন্সিল ও ইয়াং বাংলা।
আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম ইয়াং বাংলা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সারা দেশ থেকে বাছাইকৃত ১৮০টি ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাবকে’ কেন্দ্র করে এই প্রতিযোগিতার আয়োজন করা হবে। এতে তথ্য-প্রযুক্তি বিষয়ক কর্মশালাও থাকছে।
সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিটে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রাথমিক স্তর থেকেই দেশের শিক্ষার্থীদের আইসিটি প্রশিক্ষণের ঘোষণা দেন। এরপর দেশব্যাপী এই প্রতিযোগিতা হতে চলেছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় তৃতীয়-পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ এবং ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ রাখা হয়েছে। সাধারণত প্রতি বছর হাই স্কুল প্রোগ্রামিং কন্টেস্টে ‘সি’ ও ‘সি++’ ভিত্তিক কিছু কুইজ এবং কিছু প্রবলেম সলভ করার জন্য দেওয়া হয়ে থাকে।
জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা উপলক্ষে বাছাইকৃত স্কুলগুলোর আইসিটি শিক্ষক ও ইয়াং বাংলার একজন সমন্বয়ককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আরও দেখুন

গ্রামীণফোন

গ্রামীণফোন-ইউনিসেফের চাইল্ড অনলাইন সেফটি কর্মসূচি

কিশোর বাংলা প্রতিবেদন: এ বছরের জুনে স্বাক্ষরিত চুক্তির আওতায় শিশু-কিশোরদের নিরাপদতর ইন্টারনেট সম্পর্কে সচেতনতা সৃষ্টি …