এই সময়ে
হোম / বিজয় গাঁথা / জাতিসংঘে বাংলাদেশের শিশুদের মুখপাত্র হবার স্বপ্ন দেখেন আরিফ
জাতিসংঘে

জাতিসংঘে বাংলাদেশের শিশুদের মুখপাত্র হবার স্বপ্ন দেখেন আরিফ

কিশোর বাংলা প্রতিবেদনঃ স্বপ্ন ছিল নিজেকে এমনভাবে গড়ে তুলবেন, যেন অসচ্ছল শিক্ষার্থীদের পড়াশোনা করতে সহায়তা করতে পারেন। স্কুল জীবনেই কাজ শুরু দেশের জনপ্রিয় গণমাধ্যম একুশে টিভির হাত ধরে। তারপর নিজের যোগ্যতায় আরটিভি, এটিএন বাংলা, দেশ টিভিসহ অনেক জনপ্রিয় গণমাধ্যমে কাজ করেছেন এই স্বপ্নবাজ তরুণ- আরিফ রহমান শিবলী।

এই প্রতিবেদককে আরিফ বলেন, ছেলেবেলায় তাঁর বাবার ব্যবসায়ীক প্রতিষ্ঠানে ধ্বস নামে বন্ধুদের প্রতারণায়। প্রতিটি মুহূর্ত এমন ই অসহায় ছিলও পরীক্ষার হল থেকে শিক্ষক খাতা টেনে নিয়ে যেতেন সামান্য ফি বাকী থাকার কারনে৷চোখের পানি নিয়ে অনেক সময় ই ফিরতে হয়েছে বাসায়। কখনো কান্নারত অবস্থায়ই পরীক্ষা দিতে হয়েছিল। সেই তরুণ তাঁর ছোটবেলায় পড়াশোনা কষ্টের পর নিজ কথা রেখেছেন। গণমাধ্যমে কাজ করা অবস্থা থেকেই আয়ের একটি অংশ দিয়ে পড়াশোনা করতে হাত বাড়িয়েছেন গণমাধ্যমের বিভিন্ন রিপোর্ট দেখে সতেরো জন অসচ্ছ্বল শিক্ষার্থীর।

সেই তরুণ কাজ করে দেশের সুনাম সারা বিশ্বের কাছে ছড়িয়ে দিতে ছিলেন প্রতিজ্ঞাবদ্ধ। সেই কথাও রেখেছেন বাংলাদেশি এই তরুণ! বিশ্বের জনপ্রিয় রক ব্যান্ড লিংকিন পার্ক নিয়ে আরিফের তৈরি করা বায়োগ্রাফি ব্যান্ডটির সদস্যদের নজরে আসে পাশাপাশি বাংলাদেশের এই তরুণকে নিয়ে ফেসবুক পেজে পোস্ট করেন ব্যান্ডটির র‍্যাপ ভোকাল মাইক সিনোডা। নেপাল ভুমিকম্প, শ্রীলঙ্কার সুনামি, ফিলিস্তিনের নিরীহ শিশু কিশোরদের জন্য এই বাংলাদেশী তরুণ ত্রাণ সামগ্রী সংগ্রহ করে দেশগুলোর পাশে দাঁড়িয়ে পেয়েছেন দুঃসময়ের বন্ধু হিসেবে খ্যাতি।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে করা জাতিসংঘের রিপোর্ট প্রকাশের সম্মেলনে এই তরুণ আরিফ বক্তব্য রাখেন। ২০১৪ সালে পরীক্ষামুলকভাবে চালু করা দক্ষিণ এশীয় অঞ্চলের প্রথম শিশু গণমাধ্যম প্রতিষ্ঠান ‘কিডস মিডিয়া’ আরিফকে দেশে বিদেশে পরিচিত করে তুলে আরো। শিশুদের নিয়ে কাজ করতে গিয়ে আরিফ রহমান শিবলী ইতিমধ্যে পেয়েছেন বাংলাদেশ সরকার থেকেও সম্মাননা।

কিডস খ্যাত আরিফ স্বপ্ন বুনেন জাতিসংঘের মঞ্চে সারা বিশ্বের নেতাদের কাছে তুলে ধরবেন বাংলাদেশী শিশু কিশোরদের সমস্যা, সম্ভাবনা, সহায়তা নিয়ে বক্তব্য।

তিনি বলেন, ‌আমি হার মানতে শিখিনি। নিজ প্রচেষ্টার পাশাপাশি বাংলাদেশ সরকারের সহায়তা পেলে বিশ্ব নেতাদের কাছে আমার দেশের শিশুকিশোরদের আশা প্রত্যাশার, সফলতা, সহায়তা চাওয়া নিয়ে বক্তব্য তুলে ধরে অবশ্য ই ভালো কিছু করে দেখাতে পারবো।

আরও দেখুন

এভারেস্ট

ভারতীয় পাঁচ কিশোরের এভারেস্ট জয়ের গল্প

কিশোর বাংলা প্রতিবেদন: জীবনে কোনো দিন মাউন্ট এভারেস্টের নাম শোনেনি, কোনো দিন নিজের গ্রামের বাইরে …