হোম / সাফল্য / চতুর্থবার মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন আহমেদ রিয়াজ
আহমেদ রিয়াজ

চতুর্থবার মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন আহমেদ রিয়াজ

কিশোর বাংলা প্রতিবেদন: চতুর্থবারের মতো ২০১৮ সালে ইউনিসেফ প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন আহমেদ রিয়াজ। এর আগে ২০১১, ২০১৩ ও ২০১৪ সালে পেয়েছেন এ পুরস্কার।

প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড দেয় ইউনিসেফ। এবার ছিল ১৪তম আসর। আহমেদ রিয়াজ পেয়েছেন ১৮ বছরের বেশি সৃজনশীল বিভাগে। যে গল্পের জন্য এবার অ্যাওয়ার্ড পেয়েছেন, গল্পের নাম ‘আহা’। গল্পটি প্রকাশিত হয়েছিল ‘পাঁপড়’ নামক পত্রিকায়। পত্রিকাটি সিলেট থেকে প্রকাশিত হয়।

আহমেদ রিয়াজমূল নাম বি এম রিয়াজ আহমেদ। জন্ম ১৯৭২ সালের ২৯ জানুয়ারি (সার্টিফিকেটে ১৯৭৪)। লিখছেন তিরিশ বছর ধরে। কেবল পড়তে শিখেছে, এমন শিশুদের জন্য যুক্তবর্ণবিহীন গল্প নতুন করে লিখতে শুরু করেন। প্রকাশিত বইয়ের সংখ্যা একশ বিশেরও বেশি।

বঙ্গাব্দ ১৪১৫-তে আহমেদ রিয়াজ ‘অগ্রণী ব্যাংক-বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার’, ২০১৪ ও ২০১৬ সালে ‘এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার’, ২০১০ ও ২০১৪ সালে ‘ছোটদের মেলা পুরস্কার’, ২০১৮ সালে শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী পদক পেয়েছেন।

আহমেদ রিয়াজজাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সঙ্গে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ডেকোডেবল বইয়ের লেখক হিসেব কাজ করেছেন ‘রুম টু রিড’ ও ‘সেভ দ্য চিলড্রেন’-এর সঙ্গে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহযোগিতায় সেভ দ্য চিলড্রেনের উদ্যোগে ২০১৭ সালের জন্য প্রকাশিত প্রাথমিক শিক্ষার্থীদের জন্য দুর্যোগ নিরাপত্তা বিষয়ক পাঠ্যপুস্তকে চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে দুটি করে চারটি গল্প লিখেছেন তিনি।

শিশু-কিশোর পত্রিকার সঙ্গে যুক্ত দুই দশকেরও বেশি সময় ধরে। তিনি র্বতমানে দেশের জনপ্রিয় মাসিক শিশু-কিশোর পত্রিকা ‘কিশোর বাংলা’ র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এর আগে ‘কিশোর ভুবন’ পত্রিকার নির্বাহী সম্পাদক এবং দৈনিক কালের কণ্ঠের ছোটদের পাতা-টুনটুন টিনটিন-এর বিভাগীয় সম্পাদক ছিলেন।

আরও দেখুন

দেহঘড়ির

দেহ ঘড়ির ভিডিও বানিয়ে ৩ কোটি টাকা জিতল কিশোর

কিশোর বাংলা প্রতিবেদন: জীব বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান এবং গণিতের নানা বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রে আয়োজিত ব্রেকথ্রু …