এই সময়ে
হোম / কিশোর সংবাদ / চট্টগ্রামে শিশু-কিশোরদের স্বাস্থ্যসেবায় অনন্য উদ্যোগ
স্বাস্থ্যসেবা

চট্টগ্রামে শিশু-কিশোরদের স্বাস্থ্যসেবায় অনন্য উদ্যোগ

কিশোর বাংলা প্রতিবেদনঃ ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর মেডিক্যাল স্টুডেন্টস’ অ্যাসোসিয়েশন (আইএফএমএসএ) বাংলাদেশের উদ্যোগে চট্টগ্রামে স্বাস্থ্যসেবা কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার মেডিক্যাল শিক্ষার্থীদের এ সংগঠনটি নগরীর চারুলতা বিদ্যাপীঠে ‘বেসিক হেলথ কেয়ার ২’ শীর্ষক এ কর্মসূচি পরিচালনা করে।

কর্মসূচির আওতায় পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের চারটি সেশনে মুখ ও দাঁতের যত্ন, হাত ধোঁয়ার নিয়ম ও প্র‍য়োজনীয়তা, পানি বিশুদ্ধকরণ ও বসতবাড়ি পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে পরামর্শ দেয়া হয়।

এছাড়া এগারো থেকে তেরো বছরের কন্যা শিশুদের পিরিয়ড চলাকালীন সময়ের স্বাস্থ্য সচেতনতা, নিরাপদ স্যানিটারি প্যাড ব্যবহারের গুরুত্ব এবং এ সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হয়।

কর্মসূচির আওতায় কিশোরীদের স্বাস্থ্যসম্মত স্যানিটারি প্যাড প্রদান করা হয়। একইসঙ্গে প্রত্যেককে পানির ফিল্টার, শিক্ষাসামগ্রী, টুথপেস্ট, ব্রাস, সাবান এবং হ্যান্ডওয়াস দেয়া হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন আইএফএমএসএ বাংলাদেশ’র সাধারণ সম্পাদক আজমাইন ইকতিদার, ডিরেক্টর অফ ট্রেনিং সাপোর্ট ডিভিশন নিবরাস ওয়াদুদ খান, ন্যাশনাল অফিসার অফ পাব্লিক হেলথ সাকিবা মুসাররাত, এসিস্ট্যান্ট অফিসার তীর্থম দাশ, ন্যাশনাল অফিসার অ্যাসিস্ট্যান্ট অফ হিউম্যান রাইটস এন্ড পিস মোস্তফা আরাফাত ইসলাম, ন্যাশনাল অফিসার অ্যাসিস্ট্যান্ট অব মেডিকেল এডুকেশন রায়হান কবির।

এই প্রকল্পে সহায়তা করেছেন চিকিৎসক ইমতিয়াজ জামিল সজল, শিক্ষার্থী সাইভি আলম, আলিফা সাইবীন, মালিহা মেহজাবীন, সুবহা, রাহবার, রুকু, ফাহমিদা, শ্রেয়া, নাইমা মুকেশ, সাদ, সিফাত, সাইফুল এবং বায়েজীদ।

আইএফএমএসএ বাংলাদেশের কর্মকর্তা সাকিবা মুসাররাত আরটিভি অনলাইনকে জানান, গেলো বছর মানিকগঞ্জে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে বেসিক হেলথ কেয়ার প্রোগ্রামটির সূচনা করি। স্কুল পড়ুয়া বাচ্চাদের মধ্যে স্বাস্থ্য সংক্রান্ত প্রাথমিক ধারণাটুকু প্রদান করাই এ কর্মসূচির মূল উদ্দেশ্য। সমাজের সহৃদয়বান ব্যক্তিবর্গ এগিয়ে এলে এ ধরনের কর্মসূচি আরো বড় পরিসরে আয়োজন করার চিন্তা রয়েছে বলেও জানান সাকিবা।

আরও দেখুন

বঙ্গবন্ধু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে বঙ্গবন্ধু’র শততম জন্ম স্মারকগ্রন্থ-এর মোড়ক উন্মোচন

কিশোর বাংলা প্রতিবেদনঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিন ও ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে …