এই সময়ে
হোম / কিশোর সমস্যা / কৈশোরে মানসিক গঠন ও চিন্তাভাবনার প্রভাব
কৈশোরে

কৈশোরে মানসিক গঠন ও চিন্তাভাবনার প্রভাব

কিশোর বাংলা প্রতিবেদন: কৈশোরে মানসিক গঠন ও চিন্তাভাবনার প্রভাব তাদের জীবনে অনেক সমস্যাকে বড় প্রকট করে। শৈশবে বাবা-মা, পরিবারের গুরুজনদের নিয়ম-কানুনের যে বাঁধন থাকে তা কৈশোরে অনেকখানি শিথিল হয়ে পড়ে। কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালে দেহ ও মনে অনেকখানি পরিবর্তন ঘটে। তারা নিজেদের শরীরের পরিবর্তন যেমন বুঝতে পারে, তেমনি মানসিকতাও তাদের পাল্টাতে থাকে। এই সময়ে বাবা-মা বা পরিবারের অন্যদের সঙ্গ অনেক সময়েই ভালো লাগে না। শাসনের গণ্ডির বাইরের জগৎ হাতছানি দেয়।

এ সময়ে যদি তাদের মানসিক গঠন ও বিকাশ সুস্থ না হয় তবে তাদের পক্ষে বয়ঃসন্ধিকালের সংকটপূর্ণ মুহূর্তগুলো কাটিয়ে ওঠা সম্ভব হয় না। ফলে শৈশবের ভালো ছেলে বা ভালো মেয়ে কৈশোরে উচ্ছৃঙ্খল ও বিপথগামী হয়ে নানা রকম অসামাজিক এবং বিধিবহির্ভূত কাজকর্মে জড়িয়ে পড়ে। এ প্রসঙ্গে একটা কথা মনে রাখা দরকার ।

বিপথগামী কিশোর-কিশোরী আজকের দিনে এক মারাত্মক সমস্যা। এখনকার গতিশীল আধুনিক জীবনযাত্রায় পণ্য মানসিকতা ও পশ্চিমী চিন্তাভাবনার প্রভাব, পারিবারিক জীবনের আত্মীয়তার টানের অভাব এই সমস্যাকে বড় প্রকট করে তুলেছে।

কৈশোরেকৈশোরে কিছু ছেলেমেয়ে অপরাধপ্রবণ হয়ে ওঠে এবং দেখা যায় তাদের আচার-আচরণে সামাজিক রীতিনীতি না মেনে চলার ঝোঁক বেশি, অনেক কিশোর-কিশোরী বাড়িতে এবং বাইরে অবাধ্য হয়ে ওঠে। বড়দের কথা শুনতে বা মেনে চলতে চায় না। ছোট-বড় অপরাধ ঘটিয়ে থাকে।

মানসিক গঠন ও বিকাশের জন্য উপযুক্ত পরিবেশ, বাবা-মা ও পরিবারের অন্যান্য ছেলেমেয়ের সুস্থ মনের অধিকারী হতে সাহায্য  করে।

সামাজিক পরিবেশ অনেক সময়ে কিশোর-কিশোরীদের অপরাধপ্রবণ ও বিকৃতমনা করে থাকে। বাড়িতে শান্তি নেই, ছেলেমেয়েরা বাইরের বন্ধু-বান্ধবের সঙ্গে মেশে, এ সময়ে অনেকে বয়স্ক ও স্বভাব অপরাধীদের সংসপর্শে আসে ও অপরাধের কায়দাকানুন শেখে। খুব সহজেই তারা লোভী হয়ে পড়ে ও সহজ উপায়ে অর্থ উপার্জনের নেশায় বিভোর হয়ে পড়ে।

প্রতিষ্ঠাগত উচ্চাকাঙ্ক্ষা অনেক সময়ে কিশোর-কিশোরীদের দুষিক্রয়তার অন্যতম কারণ। এখনকার দিনের শোচনীয় আর্থিক বিপর্যয় আমাদের সমাজজীবনকে পঙ্গু করে ফেলছে।

সংসারের অভাব-অনটন মানসিক দ্বন্দ্ব-হতাশার সৃষ্টি করছে। ছেলেমেয়েরা অনেক সময় বিদ্রোহী হয়ে পড়ে। আর্থিক দুরবস্থার জন্য অনেক সময় ইচ্ছা থাকলেও লেখাপড়া করতে পারে না অনেক কিশোর-কিশোরী। নিজেদের সুখ-আহলাদের চাহিদা মেটানোর জন্য অসামাজিক কাজকর্মের দিকে তারা ঝুঁকে পড়ে।

আরও দেখুন

ফাস্ট ফুড

ফাস্ট ফুড শিশু-কিশোরদের মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে

কিশোর বাংলা প্রতিবেদনঃ খেতে সুস্বাদু হওয়ায় গোটা বিশ্বে ফাস্ট ফুড এখন জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *