এই সময়ে
হোম / কিশোর সংবাদ / কিশোর বাংলা অফিসে শিশুসাহিত্যিক শামীমা জাফরিন
শামীমা জাফরিন

কিশোর বাংলা অফিসে শিশুসাহিত্যিক শামীমা জাফরিন

কিশোর বাংলা প্রতিবেদনঃ  বৃহস্পতিবার বিকেলে কিশোর বাংলা অফিসে আসেন প্রখ্যাত শিশুসাহিত্যিক শামীমা জাফরিন। প্রায় চার দশক আগে এই কিশোর বাংলার মাধ্যমেই শিশু সাহিত্যের জগতে যাত্রা শুরু হয়েছিল এই প্রচারবিমুখ লেখিকার। এর মাঝে বের হয়েছে তার বেশ কিছু বই। এর মধ্যে ডাইনী মুরগীর গল্প, পাখিদেরও ফ্ল্যাট চাই, পরীর বাড়ি একদিন, অরথির যত কথা ইত্যাদি উল্লেখযোগ্য।

ব্যক্তিগত জীবনে দীর্ঘদিন শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত ছিলেন শামীমা জাফরিন। কর্মরত ছিলেন আইডিয়াল স্কুল এন্ড কলেজে। পরবর্তীতে শিশুদের বিকাশে নিজেকে পূর্ণ সম্পৃক্ত করেন তিনি। সম্পূর্ণ ব্যাক্তিগত উদ্যোগে গ্রামের বাড়ীতে গড়ে তোলেন শিশুদের জন্য উন্মুক্ত পাঠাগার। নানাভাবে বাংলাদেশের শিশুদের উন্নয়নে নিবেদিতভাবে প্রায় এক দশক ধরে কাজ করে যাচ্ছেন তিনি।

তার রচিত শিশুসাহিত্যে বারে বারে উঠে আসে সামাজিক নানা সমস্যার কথা। ছোটবেলা থেকেই শিশুদের মাঝে বিচার বিবেচনা, মানবতা, সকলের প্রতি সহমর্মিতা ও পরিবেশের প্রতি যত্নশীল হবার মতো বিষয়গুলো বারে বারে উঠে আসে তার লেখায়। আগামী একুশে বই মেলাতে আসছে তার নতুন বই। শিশুদের আনন্দের খোরাক হবার পাশাপাশি সামাজিক বিষয়গুলি এবারও পাবে প্রাধান্য।

কিশোর বাংলা’র সম্পাদক মীর মোশাররেফ হোসেন এই দেশবরেণ্য শিশুসাহিত্যিককে কিশোর বাংলা অফিসে স্বাগত জানান। তিনি শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য শামীমা জাফরিনকে ধন্যবাদ এবং তার ভবিষ্যৎ কার্যক্রমের জন্য শুভকামনা জানান।

শিশুসাহিত্যিক শামীমা জাফরিনও কিশোর বাংলা পরিবারকে শুভকামনা জানিয়ে এর বিভিন্ন কার্যক্রমে সম্পৃক্ত থেকে ‘কিশোর বাংলা’কে বাংলাদেশের শিশু কিশোরদের আরও কাছে নিয়ে যাবার আশা প্রকাশ করেন।

আরও দেখুন

ঈদ সংখ্যা

শিশু কিশোরদের জন্য ‘কিশোর বাংলা’-র ঈদ সংখ্যা এখন অনলাইনে

কিশোর বাংলা প্রতিবেদনঃ বাংলাদেশসহ বিশ্বব্যাপী কোরোনাভাইরাস পরিস্থিতির প্রেক্ষিতে শিশুকিশোরদের জন্য কিশোর বাংলা’র ঈদ সংখ্যা, ২০২০ …