এমবিবিএস

কিশোর বাংলা প্রতিবেদন: এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষার পাসের হার ৫০ দশমিক ৮৯ ভাগ। উত্তীর্ণদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন দুজন ৯০দশমিক ৫। সোমবার বিকেল পৌনে ৬টার দিকে এ ফল প্রকাশিত হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ওস্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আবদুর রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল স্বল্পতম সময়ে পৌঁছে যাবে। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।

অধ্যাপক ডা. আবদুর রশীদ বলেন, এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮২ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৮০ হাজার ৮১৩ জন এবং পাস করেছেন ৪১ হাজার ১৩২ জন। পাসের হার ৫০ দশমিক ৮৯ ভাগ।

তিনি বলেন, বিগত বছরের তুলনায় এ বছর পাসের হার বেশি। এক্ষেত্রে প্রতি বছর বেসরকারি মেডিকেল কলেজে আসন ফাঁকা থাকার যে সম্ভাবনা তৈরি হয়েছে, এ বছর তেমনটি হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

গত বছরের এমবিবিএস ভর্তি পরীক্ষায় মোট ৮৫ হাজার ২০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছিল ২৯ হাজার ১৮৩ জন। বাকি ৫৬ হাজার ২৪ জন অকৃতকার্য হয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে সর্বোচ্চ নম্বর ছিল ৮৫।