সপ্তাহ

কিশোর বাংলা প্রতিবেদন: আজ থেকে শুরু হচ্ছে শিশু অধিকার সপ্তাহ-২০১৭। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সকল শিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার প্রত্যয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে সাজানো হয়েছে শিশু অধিকার সপ্তাহ উদযাপনের কর্মসূচি।

বাংলাদেশ শিশু একাডেমি কার্যালয় সূত্রে জানা যায়, প্রতিবছরের মতো এ বছরও শিশু একাডেমি কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা ও ৬টি উপজেলায় শিশু অধিকার সপ্তাহ-২০১৭ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর ২০১৭ পর্যন্ত সারা দেশে সাত দিনব্যাপী উদযাপন করা হবে। 

বাংলাদেশ শিশু একাডেমি ও মহিলা বিষয়ক অধিদপ্তরের পথশিশু পুনর্বাসন প্রকল্পের আয়োজনে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে শিশু অধিকার সপ্তাহ-২০১৭ উদযাপনের অনুষ্ঠানিকতা শুরু হয়। অনুষ্ঠানমালার প্রথম দিনে রয়েছে পথশিশুদের সমাবেশ, আনন্দ আয়োজন, বিভিন্ন প্রতিযোগিতা ও আলোচনা অনুষ্ঠান।

দ্বিতীয় দিন ১২ অক্টোবর বাল্যবিবাহ প্রতিরোধ দিবস। এদিন সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে শিশু সমাবেশ, মানববন্ধন, লিফলেট বিতরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শিশু একাডেমি ও নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম যৌথভাবে এই অনুষ্ঠান আয়োজন করছে। 

একই দিন বিকেল ৩টায় শিশু একাডেমি মিলনায়তনে ‘আমার কথা শোন’ বিষয়ক আলোচনা পর্বের আয়োজন করা হয়েছে। এতে শিশুরা তাদের অধিকার ও প্রতিবন্ধকতা নিয়ে কথা বলবে।

শিশু অধিকার বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক সংস্থায় কর্মরত শিশু অধিকার কর্মীরা অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। 

জাতীয় কন্যাশিশু দিবস ২০১৭ উপলক্ষে ১৩ অক্টোবর সকাল ৯টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হবে কন্যা শিশু শোভাযাত্রা। শোভাযাত্রাটি শিশু একাডেমি চত্বরে এসে শেষ হবে। এরপর শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা, চিত্রাঙ্কন ও বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, কন্যা শিশুদের আঁকা ছবি প্রদর্শনী, কন্যা শিশুদের সম্পাদনায় বিশেষ বুলেটিন, ক্রোড়পত্র ও জার্নাল প্রকাশ। এতে কন্যা শিশুদের নির্মিত শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। শিশু একাডেমি ও জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের যৌথ আয়োজনে মন্ত্রণালয়ের প্রতিনিধি, প্রমীলা ক্রিকেটার ও এভারেস্ট জয়ী নারীরা অনুষ্ঠানে অংশ নেবেন। 

শ্রমজীবী শিশুদের অংশগ্রহণে ‘আমার কথা শোন’ শিরোনামে আলোচনা অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর শনিবার সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের শিশু প্রতিনিধি, সংসদ সদস্য ও শিশু অধিকার কর্মিরা এতে অংশ নেবেন। ‘গণমাধ্যমে শিশুরা’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠান বিকেল তিনটায় শিশু একাডেমি মিলনায়তনে। কবি, লেখক ও বিশিষ্ট সাংবাদিকরা আলোচনায় অংশগ্রহণ করবেন। 

অটিস্টিক ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে বিভিন্ন কর্মসূচি রয়েছে ১৫ অক্টোবর সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে। বিকেল তিনটায় একাডেমির সম্মেলন কক্ষে “শিশু সাহিত্যে শিশুর অধিকার” শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে । এতে অংশ নেবেন দেশের শিশু সাহিত্যিকরা। শিশু একাডেমির সঙ্গে যৌথভাবে অনুষ্ঠান আয়োজনে রয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশন। 

শিশু একাডেমি, সেভ দ্যা চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল আয়োজন করেছে চাইল্ড পার্লামেন্ট। শিশু অধিকার সপ্তাহের ৬ষ্ঠ দিন ১৬ অক্টোবর সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

শিশু অধিকার সপ্তাহের শেষ দিন ১৭ অক্টোবর মঙ্গলবার। এদিন বিকেল সাড়ে তিনটায় একাডেমি মিলনায়তনে আয়োজিত ‘শিশুর বিকাশ ও যত্ন’ শীর্ষক সমাপনী পর্বের বিশেষ আলোচনায় অটিস্টিক শিশু, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ও অন্যান্য শিশুরা অংশগ্রহণ করবে।

এ ছাড়া সপ্তাহব্যাপী শিশু অধিকার সপ্তাহ-২০১৭ উদযাপনের আয়োজনের মধ্যে রয়েছে বিভিন্ন শিশু সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এসব অনুষ্ঠানে শেখ রাসেল শিশু সংসদ, খেলাঘর আসর, কচি কাঁচার মেলা, ব্র্যাক, ইন্টারন্যাশনাল টার্কিস হোপ স্কুল, কন্যা শিশু এডভোকেসি ফোরামের শিশু শিল্পীরা, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের শিশু শিল্পীরা ও বাংলাদেশ শিশু একাডেমির বিভিন্ন শাখার শিশু শিল্পীরা অংশ নেবে।