এই সময়ে
হোম / বিজ্ঞান ও প্রযুক্তি / অ্যাপলের সার্ভার হ্যাক করলো ১৬ বছরের কিশোর
অ্যাপলের

অ্যাপলের সার্ভার হ্যাক করলো ১৬ বছরের কিশোর

কিশোর বাংলা প্রতিবেদন: অস্ট্রেলিয়ার মেলবোর্নের এক কিশোর (১৬) যুক্তরাষ্ট্রভিত্তিক কম্পিউটার জায়ান্ট অ্যাপলের মেইনফ্রেইম সার্ভার হ্যাক করে আদালতে দোষী প্রমাণিত হয়েছে।
অস্ট্রেলিয়ার মেলবোর্নের শহরতলিতে বসবাস করা ওই কিশোর নিজ বাড়ি থেকেই হ্যাকিংয়ের এই কাজটি করে। এই কিশোর হ্যাক করে অ্যাপলের প্রধান কম্পিউটারের নেটওয়ার্কে প্রবেশ করে ৯০ গিগাবাইট পরিমাণ অ্যাপলের অভ্যন্তরীণ এবং গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়।
সংবাদটি প্রকাশের পর গত শুক্রবার অ্যাপল কোনো ধরনের গ্রাহকের তথ্য ফাঁস হয়নি বলেও দাবি করে। অ্যাপলের একজন মুখপাত বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা নিশ্চিত করতে চাই এই ঘটনার সময় কোনো গ্রাহকের ব্যাক্তিগত তথ্য ফাঁস হয়নি।’
হ্যাকিংয়ের এই ঘটনার পর অ্যাপল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা এফবিআইকে জানায়। এফবিআই তখন বিষয়টি অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ অবগত করে। পরে অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ কিশোরের বাড়িতে অভিযান চালিয়ে হ্যাকিংয়ের কাজে জড়িত দুটি ল্যাপটপ, একটি মোবাইল ফোন এবং একটি হার্ডড্রাইভ উদ্ধার করে। হার্ডড্রাইভে অ্যাপলের সার্ভার থেকে চুরি করা স্পর্শকাতর ডকুমন্টেগুলো ‘হ্যাকি হ্যাক হ্যাক’ নামক একটি ফোল্ডারে পাওয়া যায়।

আরও দেখুন

গ্রামীণফোন

গ্রামীণফোন-ইউনিসেফের চাইল্ড অনলাইন সেফটি কর্মসূচি

কিশোর বাংলা প্রতিবেদন: এ বছরের জুনে স্বাক্ষরিত চুক্তির আওতায় শিশু-কিশোরদের নিরাপদতর ইন্টারনেট সম্পর্কে সচেতনতা সৃষ্টি …