এই সময়ে
হোম / ফিচার / অভাবের সংসারেও শিশুদের পাঠশালা চালাচ্ছেন সুব্রত
সুব্রত

অভাবের সংসারেও শিশুদের পাঠশালা চালাচ্ছেন সুব্রত

কিশোর বাংলা প্রতিবেদন: সুব্রত চক্রবর্তীর বাড়ি কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার দামিহা ইউনিয়নের নগরকূল গ্রামে। নৈতিক শিক্ষার অভাবের ফলে শিশুরা কিভাবে বিপদগামী হচ্ছে, কেন হচ্ছে- এ ব্যাপারে বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের বোঝাতে চেষ্টা করেন সুব্রত। প্রথম দিকে ১০ জন শিক্ষার্থী নিয়ে পাঠশালা শুরু করলেও বর্তমানে এর সদস্য প্রায় ৮০ জন।

তিন বছর আগে একক প্রচেষ্টায় মৌখিকভাবে এলাকার কয়েকজনকে প্রাথমিক সদস্য করে অনানুষ্ঠানিকভাবে গড়ে তোলেন ‘গীতা সাধনা সংঘ’ পাঠশালা। শুরু হয় পথচলা। বাড়ি বাড়ি ঘুরে সংগ্রহ করেন সনাতন ধর্মের শিশু শ্রেণির শিক্ষার্থী।

সপ্তাহে একদিন অর্থাৎ প্রতি শুক্রবার এককভাবে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে ধর্মীয় ও নৈতিক শিক্ষা দিয়ে আসছেন সুব্রত। বাংলাদেশ সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ড থেকে কাব্যতীর্থ ও স্মৃতিতীর্থ পাস করা সুব্রতর পাঠশালায় ধীরে ধীরে শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকে।

একক প্রচেষ্টায় সুব্রত শিক্ষক হিসাবে এলাকায় সুনাম ছড়ানোর পর আনুষ্ঠানিকভাবে গত ১৩ জুলাই এলাকার লোকজন নিয়ে একটি কমিটি গঠন করেন। বাবার কোনো জমি নেই। তবে সুব্রতর রয়েছে অসহায়দের প্রতি ভালোবাসা। তাই পড়াশোনার পাশাপাশি সংসার চালাতে বাড়ি বাড়ি গিয়ে টিউশনি করেন। সেই টিউশনির টাকায় চলছে তার সংসার, বাবা-মায়ের ভরণপোষণ।

আরও দেখুন

শিশু

যে গ্রামে শিশু-কিশোরদের মোবাইল ব্যবহার নিষিদ্ধ

কিশোর বাংলা প্রতিবেদনঃ শিশু ও কিশোরদের জন্য মোবাইল ফোন ব্যবহার কতটা উপযোগি তা নিয়ে অনেক …